বাংলাদেশের বিদায় নিশ্চিত নাকি মিরাকল

  বিশেষ প্রতিনিধি    05-11-2022    176
বাংলাদেশের বিদায় নিশ্চিত নাকি মিরাকল

বাংলাদেশের বিশ্বকাপ শেষের পথে। ইতোমধ্যে দেশের ইতিহাসে সেরা বিশ্বকাপের তকমা লেগে গেছে। এবার শেষটা রাঙানোর পালা। সঙ্গে এখনো আশা না হারানো তাসকিন আহমেদের মতো তাকিয়ে থাকতে হবে মিরাকলের দিকে। তাহলে খুলেও যেতে পারে সেমিফাইনালের দরজা।

অ্যাডিলেডে রোববার (৫ নভেম্বর) পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ভারতের বিপক্ষে এখানেই লড়াই করে হেরেছিল লাল সবুজের দল। এবার পাকিস্তানকে চমকে দেওয়ার পালা। দলের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট শ্রীধরন শ্রীরামতো বলেই দিয়েছেন বাবর আজমের দলকে হারানোর মতো আত্মবিশ্বাস আছে।

সমীকরণ কী বলছে? সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। শেষ ম্যাচে জিম্বাবুয়েকে হারাতে পারলেই তারা সেমিফাইনালে। ৫ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা লড়বে নেদারল্যান্ডসের বিপক্ষে। জিতলে তারাও সেমিফাইনাল। বাকি দলগুলো শেষ ম্যাচ জিতলেও আর সুযোগ থাকবে না।

আর যদি তারা হেরে যায় তাহলে লড়াই হবে জমজমাট। পাকিস্তান-বাংলাদেশের মধ্যে যেই জিতবে তাদের সুযোগ চলে আসবে। বাংলাদেশ-পাকিস্তান উভয় দলেরই পয়েন্ট সমান চার করে। জিতলে হবে ৬। তখন আসবে রানরেটের হিসাব।

শ্রীরাম পাকিস্তানকে হারানোর আত্মবিশ্বাস থাকার কথা বললেও জানিয়ে দিয়েছেন সেমিফাইনালে যাওয়া তাদের হাতে নেই, ‘আমরা বিশ্বাস করি পাকিস্তানকে হারাতে পারবো। কিন্তু সেমিফাইনালে যাওয়া আমাদের হাতে নেই।’

‘আমার মনে হয় পাকিস্তান খুব ভালো দল। নিউজিল্যান্ডে তাদের বিপক্ষে দুই ম্যাচেই আমাদের সুযোগ ছিল। তারা জানে আমাদের শক্তির জায়গা, আমরাও তাদেরটা জানি। আগামীকাল একটা ভালো লড়াই হবে’ -আরও যোগ করেন শ্রীরাম।

এদিকে তাসকিন তাকিয়ে আছেন মিরাকলের দিকে, ‘এই গ্রুপের বেশিরভাগ ম্যাচই কিন্তু উত্তেজনাপূর্ণ হচ্ছে। তো এখনও কিন্তু যে কোনও কিছু হতে পারে। মিরাকল হলেও হয়ে যেতে পারে।’

বাংলাদেশ যখন খেলতে নামবে তখন স্পষ্ট হয়ে যাবে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে কি যাচ্ছে না। বাংলাদেশ সময় ভোর ছয়টায় দক্ষিণ আফ্রিকা লড়বে নেদারল্যান্ডসের বিপক্ষে। আর দুপুরে মেলবোর্নে লড়বে ভারত-জিম্বাবুয়ে।

তবে অন্যদের জয়-পরাজয় ছাপিয়ে নিজেদের জয় নিশ্চিত করতে হবে বাংলাদেশকে। পাকিস্তান টি-টোয়েন্টিতে বাংলাদেশ থেকে এগিয়ে। তবে চলতি আসরে ভারতের কাছে হার দিয়ে শুরুর পরেই যেন দিশাহীন দলটি। আগেরবারের রানার্সআপ দল এবার সেমির আগেই বাদ পড়তে যাচ্ছে। সেই চাপ কাজে লাগিয়ে বাংলাদেশও পারে জয় ছিনিয়ে নিতে। এখন পর্যন্ত দুই দল ১৭বার মুখোমুখি হয়েছে। তাতে বাংলাদেশ জিতেছে মাত্র ২টিতে।

বাংলাদেশের কোচ বলেন, ‘যতগুলো ম্যাচ খেলি, সেগুলো অবশ্যই জিততে চাই। আমরা জানি পাকিস্তান কী ধরনের চ্যালেঞ্জ নিয়ে হাজির হতে পারে। নিউজিল্যান্ডে তাদের বিপক্ষে খেলেছি সাম্প্রতিক সময়ে। তাদের জন্য আমাদের অনেক সম্মান আছে। আমাদের ঘুরে দাঁড়াতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে।’

খেলাধুলা-এর আরও খবর