শীতে রাতে মোজা পরে ঘুমানো কতটা স্বাস্থ্যকর?

  বিশেষ প্রতিনিধি    30-12-2022    162
শীতে রাতে মোজা পরে ঘুমানো কতটা স্বাস্থ্যকর?

নভেম্বরের শেষ থেকে দেশের প্রায় সব জায়গাতেই শীত নেমে আসে। রাজধানীতে এর তীব্রতা অনুভব করা না গেলেও ডিসেম্বর-জানুয়ারি মাসে গ্রামে শীতের প্রকোপ বাড়ে। এ সময় অনেকে মোজা পরে ঘুমান। বিশেষ করে শিশু ও বয়স্করা শীত থেকে রক্ষা পেতে মোজা ব্যবহার করেন। তবে মোজা পরে ঘুমানো কতটা স্বাস্থ্যকর এ নিয়ে প্রশ্ন রয়েছে।

মোজা পরে ঘুমালে শীত নিবারণ হলেও অনেক ক্ষেত্রে দেখা দিতে পারে নানান সমস্যা। যেমন:

পায়ের ত্বকে সমস্যা: অনেক সময় ধরে মোজা পরে থাকলে পা গরম হতে পারে এবং অনেক ক্ষেত্রে ঘেমে যায়। গ্রামে অনেকেই ব্যবহার করেন মোটা নাইলনের মোজা, এতে বেশি সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়াও দীর্ঘসময় পায়ে মোজা পরে থাকলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হতে পারে পাতলা সুতির মোজা।

রক্ত সঞ্চালন: রাতে টাইট এবং মোটা কাপড়ের মোজা পড়ে ঘুমালে রক্ত সঞ্চালন ব্যাহত হতে পারে। এতে হার্ট রেট বেড়ে যায়। পায়ে রক্ত সঞ্চালন ব্যাহত হলে শরীরেও রক্ত সঞ্চালন ব্যাহত হতে পারে। তাই রাতে মোজা না পরে ঘুমানোই ভালো।

ঘুমে ব্যাঘাত: আপনার ত্বক যদি সেনসেটিভ হয় তবে সেক্ষেত্রে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই মোজা ব্যবহারের ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন।

ছত্রাক আতঙ্ক: অনেকেই আছেন পা ধোয়ার সঙ্গে সঙ্গে মোজা পরেন। এটি ঠিক নয়। অনেক সময় স্যাতস্যাতে মোজাতে জন্ম নিতে পারে ছত্রাক। তাই মোজা পড়ার আগে ভালো করে পা ধুয়ে এবং মুছে নেওয়া প্রয়োজন। এবং মোজা পরিষ্কার রাখা প্রয়োজন।

এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরী রাইজিংবিডিকে বলেন, শীতে অনেকের পায়ে শীত বেশি লাগে তাই মোজা ব্যবহার করে। এটার ক্ষতির ব্যাপারটা মোজা এবং ত্বকের উপর নির্ভর করে। বেশিক্ষণ মোজা পায়ে রাখলে এলার্জি হতে পারে। ভেজা অবস্থায় পায়ে যদি স্যাতস্যাতে মোজা পরে এতে ছত্রাক হতে পারে এবং এলার্জিও হতে পারে। মোটা কাপড়ের মোজা পরলে রক্তের সঞ্চালনে ব্যাঘাত ঘটে তবে আমাদের দেশে এ ধরনের মোজার ব্যবহার নেই বললেই চলে।

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর