সম্পর্ক স্বাভাবিক করতে তুরস্ককে যে শর্ত দিলো সিরিয়া

  বিশেষ প্রতিনিধি    16-01-2023    181
সম্পর্ক স্বাভাবিক করতে তুরস্ককে যে শর্ত দিলো সিরিয়া

সিরিয়া ইস্যুতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাব্দোল্লাহিয়ানের সঙ্গে শনিবার (১৪ জানুয়ারি) বৈঠক করেছেন সিরীয় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদের। এ সময় মেকদাদ জোর দিয়ে বলেন, পূর্ণ সমঝোতার জন্য আঙ্কারাকে সিরিয়ায় সামরিক উপস্থিতি অবশ্যই বন্ধ করতে হবে।

আলোচনা শেষে ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে ফয়সাল মেকদাদ বলেন, ‘দখলদারিত্বের অবসান না ঘটালে তুরস্কের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের কোনও আলোচনা সম্ভব নয়’।

সিরিয়ার ১২ বছরের গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের রাজনৈতিক ও সশস্ত্র বিরোধীদের অন্যতম সমর্থক তুরস্ক। সিরিয়ার উত্তরের বিভিন্ন অংশে সেনা পাঠিয়ে বিরোধীদের সহয়তাও করেছে এরদোয়ান সরকার। সীমান্তে কুর্দিদের দমনের নামে সিরীয় ভূখণ্ডে সামরিক অভিযানও পরিচালনা করেছে তুরস্ক। গত বছর তুর্কি প্রেসিডেন্ট নতুন সামরিক অভিযানের প্রস্তুতির কথা জানিয়েছিলেন।

দামেস্ক ও আঙ্কারার মধ্যে সমঝোতা চাইছে আসাদ সরকারের অন্যতম প্রধান মিত্র রাশিয়াও। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্টদের মধ্যে বৈঠকের লক্ষ্যে গত মাসে তাদের প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে আলোচনার আয়োজন করে রাশিয়া।

বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, তিনি ফেব্রুয়ারির প্রথম দিকে সিরিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারেন। তবে সিরিয়ার পক্ষ থেকে বৈঠক বা আলোচনার কোনও সময় জানানো হয়নি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া ও তুরস্কের আলোচনাকে সাধুবাদ জানিয়েছেন।

আন্তর্জাতিক-এর আরও খবর