কুতুবদিয়া আজম সড়কের সংস্কার কাজ শুরু

  বিশেষ প্রতিনিধি    03-02-2023    198
কুতুবদিয়া আজম সড়কের সংস্কার কাজ শুরু

আজম সড়ক! সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের আওতাধীন এ সড়কটি কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় খুবই জনগুরুত্বপূর্ণ ও ব্যস্ততম সড়ক ।

বছর কয়েক আগে সাগরের পানির স্রোতে জনগুরুত্বপূর্ণ এ সড়কের উত্তরাংশে বেশ কিছু অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে । এছাড়া স্থানীয় কিছু অসাধু লবণ ব্যবসায়ী রাস্তার উপর যত্রতত্র বস্তাভর্তি লবণ রাখায় লবণাক্ত পানি ছড়িয়ে ছিটিয়ে ক্রমেই সংকীর্ণ হয়ে আসছিল সড়কটির দু’পাশ। বিশেষ করে উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের উত্তরণ বিদ্যানিকেতণ থেকে আকবর বলী পাড়া জেটি ঘাট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কের বেহাল দশা !

দীর্ঘদিন সড়কের সংকীর্ণ ওই স্থান সমূহে পথচারীদের ভোগান্তি তো ছিলো-ই ! যাত্রী ও মালামালবাহী যান চলাচলে নানা বিঘ্ন সৃষ্টিসহ অপ্রত্যাশিত সড়ক দূর্ঘটনাও কম ঘটেনি। তবে পথচারী ও যাত্রীদের দুর্ভোগ লাঘবে সড়কের ভাঙ্গা অংশে তেমন কোনো ধরণের সংস্কার কাজ দৃশ্যমান হয়নি ।

দ্বীপের জনগুরুত্বপূর্ণ সড়কের ঝুঁকিপূর্ণ এমন চিত্র নিয়ে গত (১৮-জানুয়ারি) বুধবার জেলার শীর্ষ বহুল জনপ্রিয় পত্রিকা আজকের কক্সবাজার বার্তা ও অনলাইন পোর্টাল কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন) এ ‘দু’পাশের ভাঙ্গনে সংকীর্ণ কুতুবদিয়ার আজম সড়ক’-এ শিরোনামে একটি সচিত্র সংবাদ প্রকাশ করে । সংবাদটি প্রকাশিত হওয়ার পর সংকীর্ণ সড়কে পথচারী ও যান চলাচলে দুর্ভোগের বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরের নজরে পড়ে এবং মাস না পেরোতেই ১লা ফেব্রুয়ারি থেকে সড়কটির ক্ষত-বিক্ষত অংশে সংস্কার কাজ শুরু হয়েছে ।

সূত্রে জানা গেছে, উপজেলার উত্তর ধুরুং এর প্রায় ৪’শ মিটার ঝুঁকিপূর্ণ অংশ পুনঃসংস্কারসহ রাস্তার দু’পাশ ভাঙ্গন প্রতিরোধে গাইড ওয়াল দ্বারা শেল্টার দেয়া হবে । সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রায় ৪০ লাখ টাকা বরাদ্দে এ সড়কটির মেরামত কাজ বাস্তবায়নের দায়িত্ব নেন ‘হাছান টেকনো বিল্ডার্স নামে‘ একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এদিকে সড়কের ঝুঁকিপূর্ণ অংশ সমূহের পুনঃসংস্কার কাজ শুরু হওয়ায় স্বস্তির শ্বাস নিচ্ছেন স্থানীয় পথচারীসহ যান চালক ও আমজনতা । কোনো প্রকার অনিয়ম ছাড়া সুষ্ঠু ভাবে সংস্কার কাজ শেষ হলে এবার দীর্ঘদিনের ভোগান্তি দূর হবে -এমন আশায় বুক বেঁধেছেন অনেকে।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের চকরিয়া সড়ক উপ-বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ দিদারুল ইসলাম বলেন, কুতুবদিয়ার আজম সড়কটি সওজের আওতাধীন । টেন্ডার প্রক্রিয়া শেষে জরুরি ভিত্তিতে সড়কের ঝুঁকিপূর্ণ অংশে মেরামত কাজ শুরু হয়েছে । কিছু দিনের মধ্যেই কাজ শেষ হবে বলে জানান তিনি ।

সারাদেশ-এর আরও খবর