ম্যাজিস্ট্রেট দেখে উধাও, কেইপিজেডে পাহাড় কাটা বন্ধ

  বিশেষ প্রতিনিধি    26-02-2023    223
ম্যাজিস্ট্রেট দেখে উধাও, কেইপিজেডে পাহাড় কাটা বন্ধ

চট্টগ্রাম কর্ণফুলী-আনোয়ারায় অবস্থিত কোরীয় রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কেইপিজেড কর্তৃপক্ষ দেয়াং পাহাড়ের বিশাল অংশ কেটে সাবাড় করে ফেলেছে এমন খবর পেয়ে তাৎক্ষণিক অভিযান চালিয়েছেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী।

কিন্তু ম্যাজিস্ট্রেট দেখে এস্কেভেটর গাড়ি রেখে সবাই উধাও হয়ে যায়। শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর এ অভিযান চালানো হয়। অভিযানে অংশ নেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের কর্মকর্তা, সিএমপি থানা পুলিশ ও আনসার সদস্যরা।

ম্যাজিস্ট্রেট বলেন, পাহাড় কাটার অভিযোগে কেইপিজেড দেয়াং পাহাড়ের অংশে অভিযান চালান হয়। তবে এ সময় পাহাড় কাটার সঙ্গে সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি। তবে যারা এ সঙ্গে জড়িত তাদেরকে বলা হয়েছে পাহাড় কাটা বন্ধ রাখতে।

যদিও কেইপিজেড কর্তৃপক্ষ দাবি করেছেন, পরিবেশ অধিদপ্তর থেকে ২০০৯ সালের ২৩ নভেম্বর ৩৩টি শর্তে কেইপিজেডকে পাহাড় কাটার অনুমতি নিয়েছেন। অথচ শর্তে লেখা আছে, অনুমোদিত নকশা অনুযায়ী পাহাড় কর্তন ও মোচন করা যাবে। পাহাড়-টিলা কাটার আগে পরিবেশ অধিদপ্তরকে জানাতে হবে। কিন্তু তারা তা মানছেন না।

চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মোঃ ফেরদৌস আনোয়ার বলেছেন, ‘পাহাড় ড্রেসিংয়ের অনুমতি দেওয়া হয়েছিল। পাহাড় কেটে বিলুপ্ত করার অনুমোদন দেওয়া হয়নি।’

এসব তথ্য জানার পর ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী কেইপিজেড কতৃপক্ষকে জানান, ‘পাহাড় কাটা এখন সম্পূর্ণ বন্ধ রাখতে হবে। পরিবেশ অধিদফতরকে বিষয়টি জানানো হয়েছে। পরিবেশের শর্ত অনুযায়ি কেইপিজেড টিলা কাটছে কিনা সেটা ভেরিফাই করা হবে। তারপর সিদ্ধান্ত হবে জরিমানা কিংবা এস্কেভেটর জব্দের।’

প্রসঙ্গত, কেইপিজেড কতৃপক্ষ নির্বিচারে দেয়াং পাহাড় কাটায় গত বছরের ১ নভেম্বর হাইকোর্ট নির্দেশ দেন পাহাড় কাটা বন্ধ রাখার। কিন্তু তারা মানছেন না। জানা যায়, কর্ণফুলী ও আনোয়ারা উপজেলার দুই হাজার ৪’শত ৯২ একর পাহাড়ি ভূমিতে কেইপিজেড গড়ে উঠে।

সারাদেশ-এর আরও খবর