বাইডেন না দাঁড়ালে কে হচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ২০২৪

  বিশেষ প্রতিনিধি    08-04-2023    139
 বাইডেন না দাঁড়ালে কে হচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী?

মার্কিন ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন জো বাইডেন। বর্তমানে বাইডেনের জনপ্রিয়তার মাত্রা ৪০ শতাংশেরও নিচে। তাই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। খবর বিবিসির।

তবে বাইডেনের ঘনিষ্ঠজনেরা জোর দিয়ে বলছেন, তার ২০২৪ সালের নির্বাচনী প্রচারণা শিগগিরই শুরু হবে। কিন্তু বাইডেন স্বয়ং এ বিষয়ে চূড়ান্ত কোনো ঘোষণা দিচ্ছেন বলে আপাত দৃষ্টিতে মনে হচ্ছে না।

মার্কিন জনমত জরিপে বলা হচ্ছে, বেশিরভাগ ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে অন্য কাউকে মনোনীত করার কথা বলছে। কিন্তু সম্ভাব্য প্রার্থীরাই বলছেন বাইডেন যদি শেষ পর্যন্ত প্রতিযোগিতায় অংশ নেন - তাহলে তারা তাকে চ্যালেঞ্জ করবেন না। কিন্তু বাইডেন সেই সিদ্ধান্তটি না নিলে পরিস্থিতি কী হতে পারে?

ইতোমধ্যে ডেমোক্র্যাটের দুইজন প্রার্থী ২০২৪-এর নির্বাচনী দৌড়ে অংশ নেওয়ার কথা ঘোষণা করেছেন। এ ছাড়া আরও বেশ ক’জন রয়েছেন যারা প্রার্থিতা ঘোষণা করতে পারেন।

দেশটির আত্মোন্নয়ন বিষয়ক শিক্ষাগুরু ম্যারিয়েন উইলিয়ামসন। তিনি হলেন প্রথম ডেমোক্র্যাট যিনি ২০২৪ সালের নির্বাচনের লড়তে দলের মনোনয়ন চেয়েছেন। তিনি মার্চ মাস থেকে আনুষ্ঠানিক প্রচারণাও শুরু করেছেন।

৭০ বছর বয়সী উইলিয়ামসন দীর্ঘদিন ধরে সামাজিক ন্যায়বিচারের পক্ষে আন্দোলন করছেন। তার লেখা বই বেস্ট-সেলার হয়েছে। ২০২০ সালে তিনি রাজনীতিতে পা রাখেন।

এ ছাড়া রবার্ট এফ কেনেডি জুনিয়র হোয়াইট হাউসের জন্য লড়াইয়ের জন্য তার কাগজপত্র জমা দিয়েছেন। ভ্যাকসিন-বিরোধী আন্দোলনকর্মী রবার্ট এপ্রিলের পর থেকে তার প্রচারাভিযান শুরু করবেন বলে ঘোষণা করেছেন।

প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজা এবং নিহত মার্কিন অ্যাটর্নি জেনারেল ববি কেনেডির ছেলে রবার্ট জুনিয়র কেনেডি বংশের ১২তম সদস্য।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসও আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আছেন। তিনি একজন সাবেক পাবলিক প্রসিকিউটর যিনি ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে এবং মার্কিন সিনেটর হিসাবেও দায়িত্ব পালন করেছেন। ৫৮-বছর বয়সী হ্যারিস যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট এবং প্রথম এশীয়-আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট হিসাবে ২০২০ সালে নারী নেতৃত্বের বিরুদ্ধে অদৃশ্য বাধার পাঁচিলটি ভেঙে ফেলতে সক্ষম হন।

এ ছাড়া এই তালিকায় আরও আছেন গ্যাভিন নিউসম, বার্নি স্যান্ডার্স, জেবি প্রিটজকার, ফিল মারফি, এমি ক্লোবুশার, এলিজাবেথ ওয়ারেন, কোরি বুকার, পিট বুটিগিগ, গ্রেচেন হুইটমার, অ্যালেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

আন্তর্জাতিক-এর আরও খবর