যুক্তরাষ্ট্রকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা দেওয়া ব্যক্তিকে গ্রেপ্তার

  বিশেষ প্রতিনিধি    14-04-2023    88
যুক্তরাষ্ট্রকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা দেওয়া ব্যক্তিকে গ্রেপ্তার

গোপন প্রতিরক্ষা নথি ফাঁস করে মিত্রদের কাছে যুক্তরাষ্ট্রকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলা দেওয়া ব্যক্তিটিকে গ্রেপ্তার করেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। ম্যাসাচুসেটস থেকে বিমান বাহিনীর রিজার্ভ ফোর্স এয়ার ন্যাশনাল গার্ডর্সের ২১ বছর বয়সী ওই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

রয়টার্স জানিয়েছে, জ্যাক টেক্সেইরা নামের ওই সদস্যকে এফবিআই এজেন্টরা নর্থ ডাইটন শহরে তার বাড়ি থেকে গ্রেপ্তার করে। হেলিকপ্টার থেকে ধারণ করা ফুটেজে দেখা গেছে, কালো চুল, জলপাই সবুজ টি-শার্ট এবং লাল শর্টস পরা এক যুবককে সাঁজোয়া যানের পাশে দাঁড়িয়ে থাকা এজেন্টরা নিয়ে যাচ্ছে এবং তার দিকে রাইফেল তাক করা রয়েছে।

ওয়াশিংটনে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, টেক্সেইরাকে ‘অনুমোদিত তথ্য অপসারণ, ধারণ এবং শ্রেণীবদ্ধ জাতীয় প্রতিরক্ষা তথ্য প্রেরণের অভিযোগে’ গ্রেপ্তার করা হয়েছে।

ধারণা কর হচ্ছে টেক্সেইরাকে গুপ্তচরবৃত্তি আইনের অধীনে বিচার করা হবে। ওই আইনের অধীনে প্রতিটি অভিযোগের জন্য ১০ বছরের কারাদণ্ড হতে পারে এবং প্রসিকিউটররা প্রতিটি ফাঁস হওয়া নথিকে পৃথক অভিযোগ গণনা হিসাবে বিবেচনা করতে পারে। এর ফলে তার দীর্ঘ কারাদণ্ড হতে পারে।

প্রসঙ্গত, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের গোপন নজরদারির একাধিক নথি ফাঁস হয়। এতে দেখা গেছে, যুক্তরাষ্ট্র তার মিত্র দেশগুলোর ওপর গোপনে গোয়েন্দাগিরি করেছে। এমনকি তাদের নজরদারি থেকে ছাড় পায়নি জাতিসংঘের মহাসচিবও।

আন্তর্জাতিক-এর আরও খবর