আরেক বাংলাদেশীকে নিয়ে গেছে মায়ানমারের আরকান আর্মি

  বিশেষ প্রতিনিধি    30-04-2023    79
আরেক বাংলাদেশীকে নিয়ে গেছে মায়ানমারের আরকান আর্মি

বান্দরবান পার্বত্য জেলার মায়ানমার সীমান্তবর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার সদর ইউনিয়নের ভাল্লুখখাইয়ার আমতলী এলাকা থেকে নয়ন মিয়া নামের এক গরু ব্যবসায়ীকে মায়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরকান আর্মির সদস্যরা তুলে নিয়ে গেছে।

শনিবার (২৯ এপ্রিল) বিকাল ৪ টায় নাইক্ষ‍্যংছড়ির ভাল্লুখখাইয়া বাংলাদেশ- মায়ানমার সীমান্তের ৪৮নং সীমান্ত পিলার এলাকার জিরো লাইনের আমতলী থেকে আরাকান আর্মি (এএ) ‘ র তিন- চারজনের একটি সংঘবদ্ধ উপজাতি দল, অস্ত্রে সজ্জিত হয়ে মিয়ানমার কেন্দ্রীক গরু ব্যবসায়ী নয়ন মিয়াকে ধরে নিয়ে গেছে বলে স্থানীয় সুত্রে জানা যায়।

জানা যায়, গরু ব্যবসার বকেয়া পাওনা টাকার জন্য আরাকান আর্মির সহযোগিরা উক্ত যুবককে তুলে নিয়ে গেছে। ওই যুবক বিগত কয়েক মাস ধরে সীমান্ত পাড়ি দিয়ে নগদ এবং বাকীতে আরকান আর্মির সঙ্গে অবৈধ গরুর ব‍্যবসা করে আসছে।

নয়ন মিয়া (২৫) কক্সবাজার জেলার রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের ৭ ওয়ার্ড পূর্ব হাজী পাড়া গ্রামের আব্দুল হাকিমের পুত্র।

নয়ন মিয়া কচ্ছপিয়া ইউনিয়নের এক প্রভাবশালীর আশ্রয়ে ও সহযোগিতায় মিয়ানমার থেকে গরু বাকীতে ক্রয় করে এনে বিক্রি করে, টাকা সময়মত পরিশোধ না করাতে এমন ঘটনা ঘঠেছে বলে স্থানীয়রা জানান।

সাম্প্রতিক আরকান আর্মির সহযোগিরা বাকী টাকার জন‍্য ধরে নিয়ে জিম্মি করে টাকা আদায় করছে বলে জানায়। এমতাবস্থা চলমান থাকলে ভবিষ্যতে আরো অপ্রীতিকর ঘটনার জন্ম হতে পারে বলে মনে করেন স্থানীয় মহল।

বর্তমান নয়ন মিয়ানমার অভ্যন্তরে আরাকান আর্মির লুদু ক্যাম্প হেফাজতে রয়েছে বলে সূত্র জানায়।

এই বিষয়ে কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইসমাইল মোঃ নোমানের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে,তিনি বলেন উক্ত বিষয়ে মৌখিকভাবে শুনেছেন তবে বিস্তারিত জানেন না। তবে জানার চেষ্টা করছেন বলে জানান।

উল্লেখ্য যে, গত ২৫ এপ্রিল নাইক্ষ‍্যংছড়ির ফুলতলীর লম্বাশিয়া এলাকা থেকে আরাকান আর্মির চার- পাঁচ জনের একটি সংঘবদ্ধ উপজাতি দল, অস্ত্রে সজ্জিত হয়ে মিয়ানমার কেন্দ্রীক গরু ব্যবসায়ী বশিরকে ধরে নিয়ে যায়।

সারাদেশ-এর আরও খবর