সৌদিতে এক সপ্তাহের অভিযানে ১০ হাজার ৬০৬ জন অভিবাসী গ্রেপ্তার

  বিশেষ প্রতিনিধি    01-05-2023    101
সৌদিতে এক সপ্তাহের অভিযানে ১০ হাজার ৬০৬ জন অভিবাসী গ্রেপ্তার

সৌদি আরবে এক সপ্তাহের অভিযানে ১০ হাজার ৬০৬ জন অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। বসবাস ও কাজ করার অনুমতি না থাকা এবং অবৈধভাবে প্রবেশ করায় তাদের গ্রেপ্তার করা হয়।

দেশটির সরকারি প্রতিবেদনের বরাত দিয়ে আরব নিউজ জানায়, ২০ থেকে ২৬ এপ্রিল সময়ে বসবাসের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘন করায় ৫ হাজার ৬২০ জন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ায় ৩ হাজার ৮২৫ জন এবং কাজের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘন করায় ১ হাজার ১৬১ জন গ্রেপ্তার হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, দেশটিতে অবৈধভাবে প্রবেশের চেষ্টার সময় গ্রেপ্তার হন ১ হাজার ৮৭ জন। তাদের মধ্যে ৭৪ ভাগ ইথিওপীয় এবং ২৫ ভাগ ইয়েমেনি। ১ শতাংশ অন্য দেশের নাগরিক।

এছাড়া আরও ২৯ জন সৌদি আরব থেকে প্রতিবেশী দেশগুলোতে প্রবেশের সময় ধরা পড়ে এবং অবৈধ এসব অভিবাসীকে পরিবহন ও আইন লঙ্ঘনকারীদের মদদ দেয়ার অভিযোগে আরও ১০ জনকে আটক করা হয়।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কেউ পরিবহন, আশ্রয় প্রদানসহ অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সুযোগ করে দিচ্ছেন এমন ব্যক্তিদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড এবং ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার জরিমানা করা হবে। একই সঙ্গে বাজেয়াপ্ত করা হতে পারে এ কাজে ব্যবহৃত গাড়ি ও সম্পদ।

আন্তর্জাতিক-এর আরও খবর