মোদির পা ছুঁয়ে সালাম করা কে এই প্রধানমন্ত্রী

  বিশেষ প্রতিনিধি    23-05-2023    94
মোদির পা ছুঁয়ে সালাম করা কে এই প্রধানমন্ত্রী

মোদির পা ছুঁয়ে সালাম করে আলোচনায় মারাপে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পা ছুঁয়ে সালাম করেছেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশ পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সহযোগিতা ফোরামের (এফআইপিআইসি) তৃতীয় শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত রোববার দেশটিতে পৌঁছান মোদি। এ সময় বিরল এই সম্মান দেখানো হয় তাকে। তবে মোদিকে ব্যতিক্রমী এই সালাম দিয়ে আলোচনায় জেমস মারাপে।

২০১৯ সাল থেকে পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন মারাপে। তার রাজনৈতিক দলের নাম ‘পাঙ্গু পতি’। মারাপে ১৯৯৩ সালে পাপুয়া নিউ গিনি বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগে স্নাতক পাস করেন। এরপর পরিবেশ বিজ্ঞান নিয়ে করেন স্নাতকোত্তর। পরে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে স্নাতকোত্তর পাশ করেন তিনি।

দ্বীপরাষ্ট্রের অষ্টম প্রধানমন্ত্রী মারাপে। অতীতে সে দেশের সরকারে একাধিক গুরুত্বপূর্ণ কাজ সামলেছেন তিনি।

২০১৯ সালে পিপল্‌স ন্যাশনাল কংগ্রেস পার্টি থেকে ইস্তফা দিয়েছিলেন মারাপে। তার পরেই পাঙ্গু পতি দলে যোগ দেন। ২০২০ সালে মারাপে সরকারকে হটানোর চেষ্টা হয়েছিল। তবে তা সফল হয়নি। দেশটির কোনো প্রধানমন্ত্রীই এখন পর্যন্ত বিদেশি কোনো প্রধানমন্ত্রীকে এমন সৌজন্য প্রদর্শন করেননি মারাপে।

দেশটি মোদির জন্য নিজেদের চিরায়ত প্রথাও ভেঙেছে। সূর্যাস্তের পর পাপুয়াতে কোনো রাষ্ট্রনেতা গেলে তাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা দেওয়া হয় না। তবে গত রোববার মোদির জন্য সেই প্রথা ভেঙেছে পাপুয়া নিউ।

এর আগে ওই ঘটনার একটি ভিডিও প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। ভিডিওতে দেখা যায়, লাল গালিচা বিছানো বিমানের সিঁড়ি দিয়ে নরেন্দ্র মোদি নিচে নেমে আসেন। সেখানে তাকে অভ্যর্থনা জানান জেমস মারাপে।

এ সময় মোদি তাকে বুকে জড়িয়ে নেন। একটু পরই তিনি মোদির এক পা ধরে সালাম করেন। তবে মোদি তাকে থামানোর চেষ্টা করেন। বাধা উপেক্ষা করে পা ছুঁয়ে সম্মান দেখানোর পর সোজা হতেই তাকে আবার বুকে জড়িয়ে ধরেন মোদি। এরপর সামনে দাঁড়িয়ে থাকা দেশটির অন্য ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে মোদির পরিচয় করিয়ে দেন মারাপে।

আন্তর্জাতিক-এর আরও খবর