রাশিয়ায় সেনা সদর দপ্তরের কাছাকাছি বিকট বিস্ফোরণ

  বিশেষ প্রতিনিধি    25-06-2023    94
রাশিয়ায় সেনা সদর দপ্তরের কাছাকাছি বিকট বিস্ফোরণ

রাশিয়ার দক্ষিণাঞ্চলের শহর রোস্তভ-অন-ডনের একটি সেনা সদর দপ্তরের কাছাকাছি বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শনিবার (২৪ জুন) বিকেলে এ বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে জানায় রুশ সংবাদমাধ্যম আরটি।

আরটিতে প্রচার করা এক মিনিটের একটি ভিডিও ক্লিপে দেখা যায়, ঘটনাস্থল থেকে অনেক লোক পালিয়ে যাচ্ছেন। তবে এ ঘটনায় হতাহতের তাৎক্ষণিক কোনো তথ্য পাওয়া যায়নি বা সদর দপ্তরের ভবনটির কোনো ক্ষতি হয়েছে কি না তাও নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার একাধিক সামরিক হেলিকপ্টার শনিবার বিকেলে বিদ্রোহী ওয়াগনার সৈন্যদের একটি কাফেলার উপর গুলি চালিয়েছে। কাফেলাটি একটি ট্রাকে সৈন্য ও কমপক্ষে একটি ট্যাঙ্ক নিয়ে ভোরোনেজ শহরের পাশ দিয়ে মস্কোর উদ্দেশ্যে এগিয়ে যাচ্ছিল।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতির উদ্দেদ্যে দেওয়া এক ভাষণে বলেন, যারা রাশিয়াকে বিভক্ত করার চেষ্টা করছে, দেশদ্রোহের পথে হাঁটছে তাদের সবাইকে শাস্তি পেতে হবে। এ শাস্তি অনিবার্য।

পুতিনের এমন মন্তব্যের পরপরই একটি অডিও বার্তায় ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিন বলেন, রাষ্ট্রদ্রোহের কথা বলার সময় প্রেসিডেন্ট একটি গভীর ভুল করেছেন। আমরা প্রকৃত দেশপ্রেমিক। আমরা দেশের জন্যই লড়াই করেছি। আমরা চাই না, দেশ দুর্নীতি ও প্রতারণার মধ্যে থাকুক।

এর আগে একটি ভিডিও বার্তায় প্রিগোজিনকে বলতে শোনা যায়, রুশ প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু ও জেনারেল ভ্যালেরি গেরাসিমভ তাদের সঙ্গে দেখা করতে না এলে তার সৈন্যরা শহর অবরোধ করবে এবং মস্কোর দিকে অগ্রসর হবে।

সূত্র: আরটি, রয়টার্স

আন্তর্জাতিক-এর আরও খবর