নাইজারে অভ্যুত্থান, প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি সেনাদের

  বিশেষ প্রতিনিধি    27-07-2023    137
নাইজারে অভ্যুত্থান, প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি সেনাদের

নাইজারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। এর আগে, বুধবার (২৬ জুলাই) প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরাই প্রেসিডেন্ট মোহাম্মদ বাজউমকে তার বাসভবনে বন্দি করেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে কর্নেল-মেজর আমাদু আব্দ্রামানে বলেন, আপনারা যে শাসনের সঙ্গে পরিচিত, তা সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী।

‘দেশের নিরাপত্তা পরিস্থিতির ক্রমাগত অবনতি, সামাজিক ও অর্থনৈতিক অব্যবস্থাপনার’ পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন এ সেনা কর্মকর্তা।

কর্নেল-মেজর আমাদু জানিয়েছেন, দেশটির সব সীমান্ত বন্ধ এবং দেশব্যাপী কারফিউ জারি করা হয়েছে। দেশের সব প্রতিষ্ঠানের কার্যক্রমও আপাতত বন্ধ রয়েছে।

বিবৃতিপাঠের সময় আমাদুর পাশে আরও নয়জন কর্মকর্তা পাশে দাঁড়িয়ে ছিলেন। এই গ্রুপটি নিজেদের নাইজারের সুরক্ষায় গঠিত জাতীয় কাউন্সিল বলে দাবি করেছে। দেশটির ‘অভ্যন্তরীণ বিষয়ে’ যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর সতর্কবার্তা দিয়েছেন তারা।

এর কয়েক ঘণ্টা আগে নাইজারের প্রেসিডেন্সি জানায়, ‘প্রজাতন্ত্রবিরোধী বিক্ষোভ’ শুরু করেছেন এলিট গার্ড ইউনিটের সদস্যরা। এরপর সংবাদ সংস্থাগুলো জানায়, বিদ্রোহী বাহিনী প্রাসাদে প্রেসিডেন্ট বাজউমকে আটকে রেখেছে।

আরও পড়ুন>> অভ্যুত্থানের পর থেকে ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে মিয়ানমার

তবে সেনা মুখপাত্রের ঘোষণার সময় প্রেসিডেন্ট কোথায় ছিলেন বা তিনি পদত্যাগ করেছিলেন কি না তা এখনো স্পষ্ট নয়।

সূত্র: আল-জাজিরা

আন্তর্জাতিক-এর আরও খবর