৪ আগষ্ট শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের সহযোগিতা চায় জামায়াত

  বিশেষ প্রতিনিধি    02-08-2023    149
৪ আগষ্ট শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের সহযোগিতা চায় জামায়াত

আগামী ৪ আগষ্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর ২-৩০ মিনিটে শান্তিপূর্ণ সমাবেশে সহযোগিতা চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কার্যালয়ে পুলিশ কমিশনার বরাবর একটি আবেদন জমা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী (উত্তর ও দক্ষিণ)।

মঙ্গলবার (১ আগষ্ট) বিকেল ৪টার দিকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাকের নেতৃত্বে জামায়াতের ০৭ সদস্যের একটি প্রতিনিধি দল ডিএমপি কার্যালয়ে গিয়ে এ আবেদন জমা দেন। প্রতিনিধি দলে আরো ছিলেন, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ- সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম খন্দকার, ঢাকা আইনজীবী সমিতির সাবেক নির্বাচিত কার্যকরী সদস্য এডভোকেট আজমত হোসাইন, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল করিম, ঢাকা আইনজীবী সমিতির সাবেক নির্বাচিত কার্যকরী সদস্য এডভোকেট মুজাহিদুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট ইসমাইল হোসেন সবুজ ও এডভোকেট নুরুন্নবী উজ্জ্বল প্রমুখ।

আবেদনে বলা হয়, কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা, আমীরে জামায়াত ডা: শফিকুর রহমান সহ জাতীয় নেতৃবৃন্দ ও ওলামায়ে কেরামের মুক্তি এবং দ্রব্যমূল্যের উর্ধগতি নিয়ন্ত্রণের দাবিতে আগামী ৪ আগস্ট ২০২৩ শুক্রবার দুপুর ২-৩০ মিনিটে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শান্তিপূর্ণ সমাবেশ করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী (উত্তর ও দক্ষিণ শাখা)। সমাবেশ কর্মসূচি সুশৃংখল ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের আন্তরিক সহযোগিতা কামনা করা হয়।

ডিএমপি কমিশনারের কার্যালয়ে আবেদন জমা দেয়ার পর প্রতিনিধি দলের প্রধান অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক উপস্থিত মিডিয়ার সামনে প্রেস ব্রিফিং করেন। তিনি বলেন, আমরা ৪ আগস্ট দুপুর ২-৩০ মিনিটে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের জন্য সহযোগিতা চেয়ে আবেদন জমা দিয়েছি। পুলিশ কমিশনারের কার্যালয়ের উপ-পুলিশ কমিশনার সৈয়দ মামুন মোস্তফা আবেদন পত্রটি গ্রহণ করে আমাদের একটি অনুলিপি দিয়েছেন। পরবর্তীতে তিনি এ বিষয়ের সিদ্ধান্ত আমাদেরকে জানাবেন জানিয়েছেন।

তিনি আরো বলেন, জামায়াতে ইসলামী এদেশে একটি স্বীকৃত গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা নিয়মতান্ত্রিকভাবে আমাদের কর্মকাণ্ড পরিচালনা করে আসছি। গত ১০ জুনেও আমরা রাজধানীতে শান্তিপূর্ণ সমাবেশ বাস্তবায়ন করেছি। জনগণের অধিকার আদায়ে ভূমিকা পালন করা, সভা-সমাবেশ করা আমাদের সাংবিধানিক অধিকার। সংবিধানের ৩৭ নম্বর ধারায় এব্যাপারে সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা মনে করি পুলিশ প্রশাসন আমাদের সমাবেশ বাস্তবায়নে সার্বিক সহযোগিতা প্রদান করবেন।

উল্লেখ্য যে, একই দাবীতে ১ আগস্ট রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে সমাবেশ করতে প্রশাসনের সহযোগিতা চেয়ে আবেদন করেছিল জামায়াত। কিন্তু কর্মদিবসের কথা বলে ডিএমপি কমিশনার আবেদনটি নাকচ করে দেন। এরই ধারাবাহিকতায় ১লা আগস্টের পরিবর্তে আগামী ৪ আগষ্ট শুক্রবার ছুটির দিনে সমাবেশের ঘোষণা করে জামায়াত। সমাবেশ সফল করতে সহযোগিতা চেয়ে ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) পক্ষ থেকে আজ ১লা আগস্ট দুপুরে অনলাইনে পুলিশ কমিশনার বরাবর ই-মেইলে আবেদন করা হয় এবং একই আবেদন নিয়ে বিকেলে ডিএমপি কার্যালয়ে প্রতিনিধি দল স্ব-শরীরে উপস্থিত হয়ে সহযোগিতা কামনা করেন।

সারাদেশ-এর আরও খবর