ইউএনএইচসিআর’র উদ্যোগে রোহিঙ্গা শরনার্থীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  বিশেষ প্রতিনিধি    17-09-2023    146
ইউএনএইচসিআর’র উদ্যোগে রোহিঙ্গা শরনার্থীদের আইনী সহায়তা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাতিসংঘ উদ্বাস্তু বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) কক্সবাজার সাব অফিসের উদ্যোগে রোহিঙ্গা শরনার্থী, বিচার ব্যবস্থা ও আইনী সহায়তা (Facilitating Access to Justice and Legal Aid for Rohingya Refugees) বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) কক্সবাজার শহরের হোটেল লং বীচের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এ কর্মশালা উদ্বোধন করেন কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাজ্জাতুন নেছা লিপি এবং ইউএনএইচসিআর-এর প্রটেকশন অফিসার Mr. Michel Hugghe.

ইউএনএইচসিআর-এর আইনী সেবা প্রদানকারী সংস্থা ব্লাস্ট, ব্র্যাক এবং কক্সবাজার জেলা

কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসের সমন্বয়ে অনুষ্ঠিত কর্মশালায় রিসোর্স পারসন হিসাবে লেকচার দেন, কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসার সাজ্জাতুন নেছা লিপি, ইউএনএইচসিআর-এর এসিস্ট্যান্ট প্রটেকশন অফিসার মোস্তফা শিরিন, প্রটেকশন এসোসিয়েট কামরুল আহসান আরীফ, সিনিয়র প্রটেকশন এসিস্ট্যান্ট সেলিম বাদশা

এবং সিনিয়র প্রটেকশন এসিস্ট্যান্ট তারানা শারমিন তনিমা। এছাড়া কর্মশালাটি সমন্বয় করেন-ব্র্যাক এর আইন কর্মকর্তা ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক নির্বাহী সদস্য অ্যাডভোকেট মিজানুর রহমান ভূট্টো, অ্যাডভোকেট ইমরান হোসেন, ব্লাস্ট এর আইন কর্মকর্তা অ্যাডভোকেট শাহাদুল আলম চৌধুরী ও মোহাম্মদ রিয়াদ হোসাইন।

কর্মশালায় আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী রোহিঙ্গাদের বিচার ব্যবস্থা ও আইনী সহায়তা দেওয়া, রোহিঙ্গারা আইনী সহায়তা পেতে চ্যলেঞ্জ সমুহ চিহ্নিতকরণ, এ বিষয়ে দেশের বিদ্যমান আইন, জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন কনভেনশন অনুযায়ী রোহিঙ্গাদের আইনী সহায়তা প্রদানে করণীয়, বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিকূলতার মাঝেও রোহিঙ্গাদের জন্য আইনী সুবিধা নিশ্চিত করা সহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উপস্থাপন ও ধারণা শেয়ার করা হয়।

অত্যন্ত প্রাণবন্ত পরিবেশে অনুষ্ঠিত এই কর্মশালায় কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসের প্যানেল আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ কাউসার আজম, অ্যাডভোকেট সাকী এ কাউসার, অ্যাডভোকেট মোক্তার আহমদ, অ্যাডভোকেট এস. এম শাহীনুল হক, অ্যাডভোকেট আবদুশ শুক্কুর, অ্যাডভোকেট ইয়াসমিন শওকত জাহান রোজী, অ্যাডভোকেট জসিম উদ্দিন, অ্যাডভোকেট মোঃ আবু সৈয়দ, অ্যাডভোকেট মোহাম্মদ মফিজুল আলম, অ্যাডভোকেট হামিদা বেগম মুন্নী, অ্যাডভোকেট জাবেদুল আনোয়ার, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী, অ্যাডভোকেট এবিএম মহিউদ্দিন, অ্যাডভোকেট শামসুল হক, অ্যাডভোকেট সোমেন দেব, অ্যাডভোকেট আমান উল্লাহ আমানু, অ্যাডভোকেট সরওয়ার কামাল, অ্যাডভোকেট আয়াতুল্লাহ খোমেনি, অ্যাডভোকেট রিদুয়ান হাসান, অ্যাডভোকেট নজরুল ইসলাম, অ্যাডভোকেট শাহ আলম, অ্যাডভোকেট মোহাম্মদ আলম প্রমুখ এই কর্মশালায় অংশ নেন।

সমাপনী অনুষ্ঠানে কর্মশালার উদ্যোক্তা প্রতিষ্ঠান ইউএনএইচসিআর-এর পক্ষে এসিস্ট্যান্ট প্রটেকশন অফিসার মোস্তফা শিরিন, কর্মশালায় অংশ নেওয়া কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির এর প্যানেল আইনজীবীদের পক্ষে মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী বক্তব্য রাখেন।

কর্মশালায় অংশ নেওয়া অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ বলেন, কর্মশালায় সুমুধুর ও প্রাঞ্জল উপস্থাপনা, স্পষ্ট ও নান্দনিক বাচনভঙ্গী, হৃদ্যতাপূর্ণ ও বন্ধুসুলভ আচরন, স্বাভাবিক ও সাদামাটা প্রশ্নোত্তর, পরস্পর দারুন বুঝাপড়া, শেখানো ও বোঝানোর প্রানান্তকর প্রচেষ্টা, খুনসুঁটি ও হালকা রসিকতাতে দিনব্যাপী পুরো কর্মশালাটি ছিলো অনন্য, অসাধারণ ও স্মৃতিময়। বাস্তবতার নিরিখে তথ্যসমৃদ্ধ কেস স্টাডি, চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা সমুহ চিহ্নিত করা ছিল, কর্মশালার অন্যতম বৈশিষ্ট।

ইউএনএইচসিআর-এর কর্মকর্তারা জানিয়েছেন,কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের ২ ভাগ করে শনিবার প্রথম দফে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অবশিষ্ট প্যানেল আইনজীবীদের জন্য দ্বিতীয় দফে আগামী ২৩ সেপ্টেম্বর অনুরূপ কর্মশালার আয়োজন করা হবে। এছাড়া, বিচারকদের জন্যও একই বিষয়ে কর্মশালার আয়োজন করবেন বলে জানান, ইউএনএইচসিআর এর কর্মকর্তারা।

সারাদেশ-এর আরও খবর