শহীদ বরকতের জন্মভিটায় এবার একুশের আয়োজন সংক্ষিপ্ত

  বিশেষ প্রতিনিধি    21-02-2023    213
শহীদ বরকতের জন্মভিটায় এবার একুশের আয়োজন সংক্ষিপ্ত

বিধানসভা উপ-নির্বাচন, তাই এবার আড়ম্বরবিহীন আয়োজনে পশ্চিমবঙ্গের মুশির্দাবাদ জেলার সালারের বাবলা গ্রামে অমর ভাষা শহীদ বরকতের জন্মভিটা বাবলা গ্রামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হবে।

মুর্শিদাবাদের সালার থানার বাবলা গ্রামে জন্ম আবুল বরকতের। ১৯২৭ সালের ১৩ জুন বাবলা গ্রামে জন্ম বরকতের। তার ডাকনাম আবাই। ১৯৪৫ সালে সালারের তালিবপুর হাইস্কুল থেকে ম্যাট্রিক পাস করে তিনি ভর্তি হন বহরমপুরে কৃষ্ণনাথ কলেজে। সেখান থেকে আইএ পাস করে ১৯৪৭ সালে তিনি পূর্ব পাকিস্তানে বর্তমান বাংলাদেশ গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৫১ সালে চতুর্থ স্থান অধিকার করে রাষ্ট্রবিজ্ঞানে সাম্মানিকসহ বিএ পাস করেন। তারপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমএ ক্লাসে ভর্তি হন। পড়া শেষ করার আগেই ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ১২ নম্বর শেডের বারান্দায় গুলিবিদ্ধ আবুল বরকত লুটিয়ে পড়েন। অতিরিক্ত রক্তক্ষরণের ফলে রাত ৮টায় বরকত মারা যান। ওই রাতেই ঢাকার আজিমপুর গোরস্থানে পুলিশ বরকতের দেহ সমাধিস্থ করে।

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বাবলা গ্রামে বিশাল আয়োজনের সঙ্গে পালন করা হয়। একুশের প্রথম প্রহরে মশাল মিছিল, তিনদিন ধরে একাধিক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল আগের আয়োজনগুলোতে। অনুষ্ঠিত হয় বরকত মেলা। এই অনুষ্ঠানে শুধু পশ্চিমবঙ্গ নয়, বাংলাদেশ থেকেও অতিথিরা অংশ নেন।

কিন্তু এবার শাসক দল তৃণমূলের বিধায়ক সুব্রত সাহার মৃত্যুতে সাগরদিঘি বিধানসভার উপ-নির্বাচন হচ্ছে ২৭ ফেব্রুয়ারি। যদিও বাবলা গ্রামটি ভরতপুর বিধানসভা কেন্দ্রের মধ্যে। এই অনুষ্ঠানের রাশ যাদের হাতে বর্তমানে রয়েছে সেই তৃণমূলের সবাই এখন ব্যস্ত সাগরদিঘির ভোট নিয়ে। তাছাড়া রয়েছে মাধ্যমিক পরীক্ষার কারণে মাইক বাজানোতে আছে নিষেধজ্ঞা। তাই এবার সংক্ষিপ্ত আকারে একুশের অনুষ্ঠান সেরে ফেলতে চাইছেন উদ্যোক্তারা।

বাবলা গ্রামে এবার শহীদ বেদীতে মাল্যদান ও পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটি পালিত হবে। এমনটাই স্থানীয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে উদ্যোক্তাদের কারও সঙ্গে যোগাযোগ করা যায়নি।

জাতীয়-এর আরও খবর