কক্সবাজারে প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব ২৩ জুলাই, চলছে নিবন্ধন

  বিশেষ প্রতিনিধি    11-07-2023    125
কক্সবাজারে প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব ২৩ জুলাই, চলছে নিবন্ধন

কক্সবাজারে আবার শুরু হচ্ছে পুষ্টি-প্রথম আলো জাতীয় স্কুল বিতর্ক উৎসব-২০২৩। “যোগ দাও যুক্তির মেলায়“-এই শ্লোগানে কক্সবাজারের আঞ্চলিক ভেন্যুতে অংশ নেবে কক্সবাজার ও বান্দরবান জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান । ইতিমধ্যে নিবন্ধন শুরু হয়েছে। আগামী ২৩ জুলাই-২০২৩ কক্সবাজার শহরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ‘ বায়তুশশরফ জব্বারিয়া একাডেমি স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এই বিতর্ক উৎসব হবে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে একটি করে বিতর্ক দল ( ৩ জন বিতার্কিক, ১ জন অতিরিক্ত সদস্য ও ১ জন মডারেটর) নির্বাচিত করবেন। এছাড়া বিতর্ক কুইজে অংশ নিতে দুটি ক্যাটাগরিতে নিম্নমাধ্যমিক ( ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি) এবং মাধ্যমিক ( নবম ও দশম শ্রেণি) প্রতিটি ক্যাটাগরিতে ৩ জন করে মোট ৬ জন শিক্ষার্থী অংশ নেবেন। শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘ বিতর্ক কুইজ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

কক্সবাজার আঞ্চলিক ভেন্যুতে বিতর্কের বিজয়ী চ্যাম্পিয়ন দল এবং কুইজের দুটি ক্যাটাগরির সেরা ৩ জন করে মোট ৬ জন শিক্ষার্থী ঢাকার জাতীয় উৎসবে অংশগ্রহণের সুযোগ পাবেন।

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান আব্দুল কুদ্দুস রানা বলেন, সংবাদ প্রকাশের পাশাপাশি প্রথম আলো বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। গণিত উৎসব, এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থদের সংবর্ধনা, ফিজিক্স অলিম্পিয়াড, বিজ্ঞান উৎসব, ভাষা উৎসব, গ্রোগ্রামিং কনটেস্টসহ নানা আয়োজনের মাধ্যমে আমাদের শিশু কিশোরেরা বিশ্ব নাগরিক হিসেবে গড়ে উঠছে। এরই ধারাবাহিকতায় এ বছর পুষ্টি ও প্রথম আলোর উদ্যোগে কক্সবাজারসহ দেশের ৪০টি আঞ্চলিক ভেন্যুতে বিতর্ক উৎসবের আয়োজন করা হয়েছে।

কক্সবাজার আঞ্চলিক ভেন্যুতে বিতর্ক উৎসবের সমন্বয় করছেন কক্সবাজার সরকারি কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাবেক বিতার্কিক মিঠুন চক্রবর্তী।

বিতর্ক হবে সনাতনী পদ্ধতিতে। আগামী ২৩ জুলাই সকাল আটটায় শহরের বায়তুশশরফ জব্বারিয়া একডেমীতে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে। বিকাল তিনটায় বিতর্ক ও কুইজ শেষে বিজয়ী চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে ট্রফি, টি-শার্ট, মেডেল, বারোয়ারি বিতর্কে সেরা বিতার্কিককে ক্রেস্ট, টি-শার্ট ও মেডেল এবং কুইজ বিজয়ী ৬ জনকে টি-শার্ট, মেডেল এবং বিতর্কে অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক দলের ৫ জন ও কুইজের ৬জনসহ মোট নিবন্ধিত ১১ জনকে উৎসবে দিন সকালের নাস্তা ও দুপুরের খাবার পরিবেশন করা হবে।

যেসব বিষয়ে বিতর্ক হবে

প্রথম রাউন্ড :

১. মাদকমুক্ত রাখার ক্ষেত্রে পরিবার নয়, শিক্ষকদের ভূমিকাই প্রধান।

২. তথ্যপ্রযুক্তির অবাধ ব্যবহার পাঠ্যাভ্যাস নষ্ট করছে।

৩. প্রাথমিক পর্যায়েই সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্রীড়াশিক্ষা বাধ্যতামূলক করা উচিত।

দ্বিতীয় রাউন্ড :

১. পুষ্টিজ্ঞানের অভাবই পুষ্টিহীনতার জন্য দায়ী।

২. শিশুদের অনলাইন নেতিবাচক আচরণের জন্য প্রধানত অভিভাবকই দায়ী।

৩. প্রাথমিক পর্যায়েই সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্রীড়াশিক্ষক বাধ্যতামূলক করা উচিত।

সেমিফাইনাল :

১. সামাজিক সচেতনতাই পারে বাল্যবিবাহ প্রথা বিলোপ করতে।

২. এই সময়ে মেধাবী মানুষের চেয়ে মানবিক মানুষই বেশি দরকার।

৩. আইন নয়, অবকাঠামোগত উন্নয়নই রাজধানীর যানজট নিয়ন্ত্রণ করতে পারে।

ফাইনাল :

১. পরিবেশ রক্ষায় ব্যক্তির ভূমিকাই প্রধান।

২. পরিবেশ রক্ষার চেয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভবিষ্যৎ পৃথিবীর জন্য বড় চ্যালেঞ্জ।

জরুরি প্রয়োজনে : ০১৭১৩-১০৩৮৭৬

সারাদেশ-এর আরও খবর