বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেলো ড্রপশীপ

  বিশেষ প্রতিনিধি    02-11-2022    122
বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পেলো ড্রপশীপ

দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের জাতীয় সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর আয়োজনে পঞ্চমবারের মতো দেওয়া হলো বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০২২ পুরস্কার। এ পুরস্কার পেলো দেশের সেরা ইন্ডাস্ট্রিয়াল সাপ্লাই চেইন লজিস্টিকস সার্ভিস প্রোভাইডার ও সর্ববৃহৎ ওয়ানস্টপ ডিজিটাল প্লাটফর্ম ড্রপশীপ। সোমবার (৩১ অক্টোবর ২০২২) রাতে রাজধানীর রেডিসন হোটেলে এ পুরস্কার গ্রহণ করেন ড্রপশীপ এর প্রতিষ্ঠাতা মোঃ মোস্তাফিজুর রহমান মানিক এবং সহ:প্রতিষ্ঠাতা মোঃ আব্দুল মোরসালিন তমাল। বেসিস সভাপতি রাসেল টি আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও বার্তায় বক্তব্য দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) এর সভাপতি মোঃ জসিম উদ্দিন। প্রধান অতিথি বলেন, “বর্তমানে দেশের আইসিটি খাতে ২০ লাখ কর্মসংস্থান রয়েছে আর বিশ্বের ৬০টিরও বেশি দেশে আমাদের আইসিটি রপ্তানির পরিমাণ প্রায় ১০৪ কোটি ডলার। আমরা ২০২৫ সালের মধ্যে এটিকে ৫শ কোটি ডলারে উন্নীত ও ৩০ লাখ কর্মসংস্থান তৈরি করতে চাই। আজ যারা প্রতিযোগিতায় অংশ নিয়েছে ভবিষ্যতে এই লক্ষ্যমাত্রা তাদেরকে নিয়েই পূরণ করা হবে।” ড্রপশীপ তার আধুনিক প্রযুক্তি ডিজিটাল অ্যাপ ড্রপশীপ এর মাধ্যমে দ্রুত সময়ে ও সাশ্রয়ী মূল্যে সৎ ও দক্ষ লোকবল দ্বারা ২৪ ঘন্টা গ্রাহক সেবার মাধ্যমে দেশের যেকোন জায়গা থেকে পছন্দ অনুযায়ী নিরাপদ ও সেরা রেটে ট্রাক, পিকআপ, ট্রেইলর, কাভার্ড ও ফ্রিজার ভ্যান, কোষ্টার বাস, বাল্কহেড ও বার্জ, মাইক্রোবাস, রেন্ট-এ কার ইত্যাদি ভাড়া দিয়ে থাকে। ড্রপশীপ সড়ক, রেল, আকাশ ও সমুদ্র পথে মালামাল সরবরাহের জন্য দেশের যেকোন প্রান্ত থেকে খুব সহজেই সব ধরনের রোড ট্রান্সপোর্ট সুবিধা দিয়ে থাকে। ড্রপশীপ এর প্রতিষ্ঠাতা মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, প্রযুক্তি নির্ভর নতুন পথের বিশ্বায়ন আমাদের অর্থনৈতিক চিত্র পাল্টে দিয়েছে। আমরা বিশ্বাস করি বিশ্বায়নের মধ্য দিয়ে গড়ে ওঠা নতুন অর্থনৈতিক ব্যবস্থায় প্রযুক্তির প্রসারে তৈরী হবে নতুন সম্ভাবনা। আমাদের লজিস্টিকস ব্যবস্থাপনার পুরাতন ধারাকে বদলে প্রযুক্তি নির্ভর ও প্রফেশনাল করে নতুন পথে এগিয়ে যেতে চাই। ইক্যুইপমেন্ট ও পণ্য পরিবহনে ট্রান্সপোর্ট খাতের মত অনগ্রসরমান খাতকে ডিজিটাল সমাধান ও ওয়ানস্টপ লজিস্টিকস ব্যবস্থাপনার পরিকল্পনা নিয়ে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। সহ:প্রতিষ্ঠাতা এম.এ মোরসালিন বলেন, লজিস্টিক খাতে আমাদের অভিজ্ঞতালব্ধ পর্যবেক্ষণের মাধ্যমে সংগৃহীত তথ্যই আমাদের গবেষণায় ব্যবহৃত হয় যা নিশ্চিত করবে আাগামী দিনের। আমাদের সম্মানিত ক্লায়েন্ট, সার্ভিস প্রোভাইডার, পার্টনার ও সকল শুভানুধ্যায়ীদের কাছে সহযোগিতা কামনা করছি। পুরস্কার পেয়ে তারা উচ্ছ্বাস প্রকাশ করেন এবং বেসিস’সহ ড্রপশীপ এর সাথে জড়িত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বেসিস দীর্ঘ ২ দশকেরও বেশি সময় ধরে সরকারের সাথে একযোগে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করে চলেছে। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড প্রদান করার মাধ্যমে বেসিস ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করে এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার প্রদান করে। এ বছর ৩৬টি ক্যাটাগরিতে ১০৮টি অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। এবারের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে কার্যকরী প্রকল্পগুলোকে বিশেষভাবে বিবেচনা করা হয়েছে। পুরস্কৃত সেরা প্রকল্পগুলো বরাবরের মতো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে খ্যাত অ্যাপিকটা অ্যাওয়ার্ডস এর আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২২ এর আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন বেসিস অ্যাডভাইজরি স্ট্যান্ডিং কমিটির সভাপতি এম রাশিদুল হাসান। এছাড়া প্রধান বিচারকের দায়িত্ব পালন করেছেন বেসিস প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিটির সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও সহ-আহবায়ক হিসেবে ছিলেন বেসিস অ্যাডভাইজরি স্থায়ী কমিটির সদস্য লিয়াকত হোসেন।

1

বিজ্ঞান ও প্রযুক্তি-এর আরও খবর