অভ্যুত্থানের ২ বছর পরও মিয়ানমারে যুদ্ধ-বিগ্রহ

  বিশেষ প্রতিনিধি    31-01-2023    209
অভ্যুত্থানের ২ বছর পরও মিয়ানমারে যুদ্ধ-বিগ্রহ

২০২১ সালের ফেব্রুয়ারি মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী। অভ্যুত্থানের দুইবছর পর বিশ্লেষকরা বলছেন, দেশটি ক্ষমতাসীন জান্তা এবং প্রতিরোধ শক্তি, প্রচন্ড ক্ষয়ক্ষতির মধ্যে একটি মারাত্মক যুদ্ধের চক্রে আটকে আছে। এতে চলতি বছরের সম্ভাব্য নির্বাচনের আগে আরও রক্তাক্ত পরিস্থিতি বয়ে আনবে। খবর ভয়েস অফ আমেরিকার।

প্রতিবেদনে বলা হয়েছে, জান্তা এখনও দেশটির বিস্তীর্ণ অঞ্চলকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। পাঁচ কোটি ৪০ লাখ জনসংখ্যা অধ্যুষিত দেশটি একটি সশস্ত্র গোষ্ঠীর কাছ থেকে প্রবল আক্রমণের শিকার হচ্ছে।

জাতিসংঘ বলেছে, অভ্যুত্থানের পর থেকে লড়াইয়ে এ পর্যন্ত ১২ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এই সংখ্যা এখনও প্রতি মাসে কয়েক হাজার করে বাড়ছে।

তবে বিশৃঙ্খলা সত্ত্বেও বিশ্লেষকরা আশা করছেন, জান্তা একটি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার জন্য আগস্টের মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে।

তবে জান্তার বিরোধীরা বলছে,এই সরকার দ্বারা পরিচালিত যে কোনো নির্বাচনে কারচুপি হবেই এবং শুধু নামমাত্র একটি বেসামরিক সরকার গঠিত হবে।

মিয়ানমারের বিশ্লেষক এবং ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের সিনিয়র উপদেষ্টা রিচার্ড হরসি এই সংঘাত সম্পর্কে বলেছেন, “কোনও সামরিক সমাধান তো দূরে থাক, রাজনৈতিক সমাধানও সুদূর পরাহত বলে মনে হচ্ছে”।

আন্তর্জাতিক-এর আরও খবর