পাকিস্তান-বাংলাদেশ: মোমেন-খার বৈঠকের তাৎপর্য

  বিশেষ প্রতিনিধি    06-02-2023    222
পাকিস্তান-বাংলাদেশ: মোমেন-খার বৈঠকের তাৎপর্য

পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আবদুল মোমেন শনিবার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অর্থনীতি ও বাণিজ্যে “পারস্পরিক উপকারী দ্বিপাক্ষিক সহযোগিতা” নিয়ে আলোচনা করেছেন।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন, শ্রীলঙ্কায় স্বাধীনতা দিবস উদযাপনের ফাঁকে দুই কূটনীতিকের সাক্ষাৎ হয়।

রেডিও পাকিস্তানের মতে, খার পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্যিক সম্পর্ক নিয়ে তার সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি অর্থনৈতিক, বাণিজ্য এবং বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির পাশাপাশি পর্যটন এবং জনগণের মধ্যে মিথস্ক্রিয়া বৃদ্ধির গুরুত্বের ওপর জোর দেন।

মন্ত্রী বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে, বিশেষ করে মুসলিম বিশ্বের সাথে সম্পর্কিত বিষয়গুলিতে পাকিস্তান ও বাংলাদেশের যৌথ দৃষ্টিভঙ্গিও তুলে ধরেন।

তার মন্তব্য দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতা এবং ইতিবাচক গতিকে প্রতিফলিত করেছে, বিশ্লেষকরা বলেছেন।

মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিকালে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক নিয়ে আবার কথা হচ্ছে। ইতিমধ্যে দুটি দেশই বিপুলভাবে পাল্টে গেছে। তবে সম্পর্কটি পাল্টায়নি—এগোয়নি। এর বড় কারণ, তাদের সম্পর্কহীন সম্পর্কের মাঝে রয়েছে সচেতনভাবে আড়ালে রাখা অমীমাংসিত নানা প্রসঙ্গ। আছে জাতীয়তাবাদী আবেগের বাধা-বন্ধনও। প্রশ্ন উঠেছে, উভয় দেশের রাজনৈতিক নেতৃত্ব সেসব অতিক্রম করে নতুন প্রজন্মকে ভিন্ন পথে নিতে পারবেন কি না। কীভাবে সেটা সম্ভব হতে পারে!

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তান। এক্ষেত্রে একাত্তরে যে গণহত্যা করেছিল দেশটি, তার জন্য জনসম্মুখে ক্ষমা চাইতে বলেছে বাংলাদেশ। পাকিস্তান যদি ক্ষমা চায়, তাহলে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে ওকালতি করার আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

কয়েক বছর ধরে পাকিস্তান ও বাংলাদেশ তাদের সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। সম্পর্কটি 2021 সালের মার্চ মাসে একটি ইতিবাচক মোড় নেয় যখন তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের 50 তম স্বাধীনতা বার্ষিকী উপলক্ষে তার বাংলাদেশী প্রতিপক্ষ শেখ হাসিনাকে অভিনন্দন পত্র লিখেছিলেন।

বাংলাদেশের প্রতিক্রিয়া ইতিবাচক ছিল, শেখ হাসিনা বলেছিলেন যে তার দেশ “পাকিস্তান সহ” তার প্রতিবেশী দেশগুলির সাথে শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

দক্ষিণ এশিয়ার দেশ হওয়া সত্ত্বেও, একই ধর্ম, সংস্কৃতি এবং ইতিহাস ভাগ করে নেওয়া সত্ত্বেও, পাকিস্তান এবং বাংলাদেশের মধ্যে সম্পর্ক বর্তমান সময়ে উষ্ণ নয়।

বিশেষ করে সহিংস মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের বিচ্ছিন্নতা এবং স্বাধীনতার পাঁচ দশক পরেও বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে উষ্ণ সম্পর্কের কারণ দুটি প্রধান কারণ – যথা, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের আঘাত এখনও বেশ কাঁচা এবং আরও গুরুত্বপূর্ণ, তাই ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তান সরকারীভাবে যুদ্ধাপরাধের জন্য ক্ষমা চায়নি।

যদিও তারা বলেছে, এর পর থেকে বুড়িগঙ্গা ও সিন্ধু নদীতে বেশ খানিকটা পানি চলে গেছে। এখন নতুন বাস্তবতা রয়েছে যা উভয় পক্ষকে বিকশিত গতিশীলতার প্রশংসা এবং পারস্পরিক সহানুভূতির আহ্বান জানায়। বাংলাদেশ ও পাকিস্তান উভয়কেই তাদের সমস্যা সমাধান করে এগিয়ে যেতে হবে। উভয় পক্ষের নীতিনির্ধারকদের একে অপরের প্রত্যাশার পাশাপাশি চ্যালেঞ্জের প্রতি সংবেদনশীল হতে হবে।

প্রকৃতপক্ষে, উভয় জাতির সমৃদ্ধি ও নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক উন্নত করতে হবে।

এটা স্পষ্ট যে গত দুই বছর ধরে, পাকিস্তানের প্রধানমন্ত্রী জনাব ইমরান খান এবং তার সরকার বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদার করার চেষ্টা করছে এবং এই কারণে যে বাংলাদেশ ও পাকিস্তান উভয়েরই একই রাজনৈতিক ইতিহাস এবং একই রকম সাংস্কৃতিক ও সামাজিক নিয়ম রয়েছে এবং আরও অনেক কিছু। গুরুত্বপূর্ণভাবে, উভয় দেশ উন্নত বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের মাধ্যমে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার প্রবণতা রাখে, এই দুটি দেশের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব সম্পর্ক গড়ে তোলা গুরুত্বপূর্ণ।

উভয় দেশের তরুণ প্রজন্ম এই অঞ্চলের এই দুটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক স্থাপনে অত্যন্ত আগ্রহী।

সম্ভাবনা

দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতার বিপুল সম্ভাবনা রয়েছে। অন্যান্য বিষয়ের মধ্যে, দুই দেশের মধ্যে বাণিজ্য ভারসাম্যহীনতা অবশ্যই সমাধান করতে হবে। স্টেট ব্যাংক অফ পাকিস্তানের মতে, 2019 সালে বাংলাদেশে পাকিস্তানের রপ্তানি ছিল USD 736 মিলিয়ন, যেখানে পাকিস্তানে বাংলাদেশের রপ্তানি ছিল মাত্র 44 মিলিয়ন।

কিছু চ্যালেঞ্জ সত্ত্বেও, আমাদের জন্য সুখবর হল যে পাকিস্তান-বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। ‘স্টেট ব্যাংক অব পাকিস্তান’-এর মিডিয়া রিপোর্ট ও বিবৃতি অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় আর্থিক বছরের (2021-22) প্রথম ছয় মাসে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য ৪৬.৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পাকিস্তান থেকে বাংলাদেশের সামগ্রিক রপ্তানি জুলাই-ডিসেম্বর মাসে $399.408 মিলিয়ন ডলারে রেকর্ড করা হয়েছে যা গত বছরের একই সময়ের মধ্যে $274.246 মিলিয়ন রপ্তানি ছিল, যা 45.63 শতাংশ বৃদ্ধি দেখায়, এদিকে, বছরের ভিত্তিতে, ডিসেম্বর 2021-এ, পাকিস্তান থেকে বাংলাদেশে রপ্তানি ৫২.০১ শতাংশ বেড়ে ৫৪.৪৩৩ মিলিয়ন ডলার থেকে ৮২.৭৪৬ মিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। একইভাবে, মাসে-মাসের ভিত্তিতে, 2021 সালের নভেম্বর মাসে 72.339 মিলিয়ন ডলারের রপ্তানির তুলনায় আমদানি 14.38 শতাংশ বেড়েছে। বাণিজ্যের পরিমাণ বাড়াতে পাকিস্তান ও বাংলাদেশের একটি মুক্ত বাণিজ্য চুক্তি করা উচিত।

আজকের বিশ্বায়নের মুক্ত বাণিজ্যের বিশ্বে, প্রতিটি দেশ, যতটা সম্ভব, রাজনীতিকে পিছনে ফেলে এবং পারস্পরিক সুবিধার জন্য ঘনিষ্ঠ অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্কের দিকে মনোনিবেশ করছে। সামঞ্জস্যপূর্ণ অর্থনৈতিক অঞ্চল এবং জোট প্রতিষ্ঠার জন্যও পদক্ষেপ রয়েছে।

পুরানো যন্ত্রণা, আড়ষ্ট সম্পর্ক

যাইহোক, 1971 সালে পাকিস্তানের সামরিক বাহিনীর হাতে বাংলাদেশ যে যুদ্ধ সহিংসতার শিকার হয়েছিল তার ইতিহাস এবং সাম্প্রতিক ভয়ঙ্কর স্মৃতির পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করা সহজ। এই দেশগুলির মধ্যে সম্পর্ক বেশিরভাগ ক্ষেত্রেই তিক্ত বা খারাপ ছিল। উদাহরণ স্বরূপ, দুই দেশের মধ্যে সম্পর্ক যা ঠিক ছিল কিন্তু 2016 সালে সবচেয়ে উত্তপ্ত হয়নি যখন 1971 সালের যুদ্ধাপরাধের বিচারে, বাংলাদেশ 1971 সালের যুদ্ধাপরাধে অংশগ্রহণের জন্য জামায়াত-ই-ইসলামের বেশ কয়েকজন নেতাকে মৃত্যুদণ্ড দেয়। পাকিস্তান, যেখানে জামায়াত ইসলাম পার্টির একটি শক্তিশালী অনুসারী রয়েছে এবং বাংলাদেশী জামায়াতের অনেক নেতা যাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল এবং মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল তারা পাকিস্তান জামায়াতের প্রাক্তন সহকর্মী ছিলেন এবং এইভাবে পরবর্তীরা, পাকিস্তান সংসদে তাদের প্রাক্তন সহকর্মীদের মৃত্যুদণ্ডের নিন্দা করেছিলেন। এবং মৃত্যুদণ্ডকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত কর্ম হিসেবে চিহ্নিত করেছে। বাংলাদেশ এটিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের “হস্তক্ষেপ” হিসাবে দেখেছিল এবং ফলস্বরূপ, দুই দেশের সম্পর্কের এতটাই অবনতি হয়েছিল যে নিজ নিজ পক্ষ থেকে কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছিল।

ব্যবধান বন্ধ, লাভ বৃদ্ধি

সৌভাগ্যক্রমে, 2018 সালে ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে, থ্যাংগুলি উল্লেখযোগ্যভাবে উন্নতি করতে শুরু করেছে। 2020 সালের ডিসেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার ফোন কল একটি প্রমাণ যে পাকিস্তান পরিবর্তনের জন্য প্রস্তুত। ফোনালাপের সময় ইমরান খান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইসলামাবাদ সফরের আমন্ত্রণ জানান।

2021 সালের আগস্টে, ইমরানের ফোন কলটি কূটনৈতিক বৃত্তে যা পরিচিত হয়েছে তা অনুসরণ করা হয়েছিল, “আম কূটনীতি” – বাংলাদেশের প্রধানমন্ত্রী ইমরান খানকে বাংলাদেশের সুস্বাদু সুস্বাদু আমের ঝুড়ি উপহার দেওয়ার জন্য একটি উচ্চারণ। পাকিস্তান। এর পরে, বাংলাদেশে পাকিস্তানের রাষ্ট্রদূত ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা ওয়াজেদের সাথে দেখা করেন। বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী পাকিস্তানের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদার করার ইচ্ছা প্রকাশ করেন। প্রকৃতপক্ষে, দুটি উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে বরফ গলে যাওয়ার ইঙ্গিত ছিল। এখন সম্পর্ক মজবুত করার জন্য এগুলো অব্যাহত রাখতে হবে।

এগুলি লক্ষণ যে উভয় দেশ একে অপরের প্রতি উষ্ণ হচ্ছে এবং এটিই প্রকৃত রাজনীতি।

প্রকৃত রাজনীতি বলতে বোঝায় যে পাকিস্তানকে কখনই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয় বা ভারতের সাথে বাংলাদেশের ঘনিষ্ঠ সম্পর্ককে প্রশ্নবিদ্ধ করা উচিত নয়, এমন একটি দেশ যেটি বাংলাদেশকে সক্রিয়ভাবে তার স্বাধীনতায় সাহায্য করেছে, এমন একটি সম্পর্ক যা সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ঐতিহাসিক এবং তাই পাকিস্তানকে অবশ্যই সম্মান করতে হবে। এবং এই বাস্তবতাগুলিকে উপলব্ধি করুন এবং আরও বাস্তবসম্মত এবং পরিপক্কতার সাথে বিষয়গুলির মধ্য দিয়ে কাজ করুন।

অন্য কথায়, বাংলাদেশ ও পাকিস্তানকে অবশ্যই ইমরান খানের দ্বারা প্রচারিত সাম্প্রতিক সদিচ্ছাকে পুঁজি করে এবং ‘ফলো-আপ’ এমন পদক্ষেপগুলিকে বাস্তবায়িত ফলাফলে রূপান্তরিত করতে হবে। একটি আরও কার্যকর এবং কম বেদনাদায়ক উপায় প্রকৃতপক্ষে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের মাধ্যমে কারণ এই ধরনের বন্ধন শুধুমাত্র উভয় দেশকে উপকৃত করতে পারে না এবং এই প্রক্রিয়ায় এবং বছরের পর বছর ধরে এই দুটি বিচ্ছিন্ন দেশের জনগণের মধ্যে আরও ভাল সহানুভূতি এবং বন্ধন তৈরি করতে পারে, শক্তিশালী অর্থনৈতিক ও রাজনৈতিক বন্ধন হতে পারে। উভয় দেশের জন্য প্রচুর ভূ-রাজনৈতিক সুবিধাও হতে পারে। তাই, উত্তেজনা কমানোর জন্য উভয় দেশের পদক্ষেপ নেওয়া এবং পুনরায় বন্ধনের পদক্ষেপ নেওয়া এবং একাধিক স্তরে উভয় দেশের মঙ্গল উন্নীত করার জন্য একসাথে কাজ করা গুরুত্বপূর্ণ।v এটা লক্ষণীয় যে পাকিস্তান এবং বাংলাদেশ উভয়ই সতর্কতার সাথে এগিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে এবং এটি ভাল। উভয় দেশ ঘনিষ্ঠ কূটনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক গড়ে তুলতে কিছু উদ্যোগ নিয়েছে।

প্রকৃতপক্ষে, সম্পর্ক পুনর্গঠনের সময় এসেছে। দ্বিপাক্ষিক সম্পর্ককে কীভাবে ইতিবাচক দিকে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে পাকিস্তানের দীর্ঘস্থায়ী সংলাপ করা উচিত। উভয়ের উচিত একসঙ্গে কাজ করা এবং বাণিজ্য, সংস্কৃতি এবং পারস্পরিক স্বার্থ সম্পর্কিত যেকোনো বিষয়ে তাদের সম্পর্ককে এগিয়ে নেওয়া উচিত।

বাংলাদেশ ও পাকিস্তান মিলে বিশ্বের জনসংখ্যার পাঁচ শতাংশ। জন-মানুষের মধ্যে যোগাযোগ, ধর্মীয় পর্যটন, বৃত্তি বিনিময় ইত্যাদি দু’জনের মধ্যে আরও ভাল বোঝাপড়া এবং পারস্পরিক সহানুভূতি বৃদ্ধির জন্য অন্বেষণের সম্ভাব্য খাত হতে পারে। অর্থনৈতিক স্তরে, দুই রাজ্যের মধ্যে বন্দর (বায়ু, সমুদ্র) পুনঃসংযোগ করা খুবই প্রয়োজনীয় সম্পর্ক জোরদার করার জন্য এবং এই বিষয়ে, বাংলাদেশের উচিত পাকিস্তানের সমুদ্রবন্দরগুলির (করাচি বন্দর, গোয়াদর বন্দর, কেটি বন্দর, বন্দর কাসিম, CPEC) ব্যবহার অন্বেষণ করা। একই সময়ে, পাকিস্তান বাংলাদেশের উদীয়মান এবং উচ্ছ্বসিত ভোক্তা বাজারের সুবিধা নিতে পারে এবং আরও গুরুত্বপূর্ণভাবে, বাংলাদেশের বন্দর সুবিধার মাধ্যমে, নেপাল, ভুটান এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার ল্যান্ডলক মার্কেটগুলিতে আরও সাধারণভাবে অ্যাক্সেস করতে পারে।

বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক, কূটনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্ক এই উভয় দেশের পারস্পরিক সুবিধার চাবিকাঠি এবং আরও গুরুত্বপূর্ণ, এই অঞ্চলের বৃহত্তর সমৃদ্ধির জন্য অপরিহার্য।

‘ইউরেশিয়া রিভিউ’ অনলাইন জার্নাল থেকে অনুবাদ

জাতীয়-এর আরও খবর