পুরুষের জন্মনিরোধক পিল থামিয়ে দেবে ‘শুক্রাণুর সাঁতার’

  বিশেষ প্রতিনিধি    17-02-2023    203
পুরুষের জন্মনিরোধক পিল থামিয়ে দেবে ‘শুক্রাণুর সাঁতার’

পুরুষের জন্য তৈরি হয়েছে এমন এক জন্মনিরোধক পিল যা প্রয়োজন মত গ্রহণ করা যায় এবং হরমোনের সাথে সম্পর্কহীন। বিজ্ঞানীরা বলছেন, তারা এমন একটি উদ্ভাবনের খুব কাছাকাছি রয়েছেন, যা শুক্রাণুর সাঁতার আটকে দিতে সক্ষম হবে।

ইঁদুরের ওপর চালানো পরীক্ষায় দেখা গেছে, শুক্রাণুকে কয়েক ঘণ্টা পর্যন্ত স্তব্ধ করে রাখতে পারে এই পিল, এবং ডিম্বাশয়ের কাছে পৌঁছানোর আগে শুক্রাণুর কার্যকারিতা ঠেকাতে ঐ সময়টুকু যথেষ্ঠ। তবে মানুষের ওপর পরীক্ষা চালানোর আগে আরো পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন বলে বলছেন বিজ্ঞানীরা।

এবং ইঁদুরের পর খরগোশের ওপর এর পরীক্ষা চালানোর পরিকল্পনা রয়েছে তাদের। এ উদ্ভাবনের মূল ধারণাটি হচ্ছে, যৌনমিলনের এক ঘন্টা আগে ব্যবহারকারী পিলটি গ্রহণ করবেন এবং ঠিক এক ঘণ্টা পরই সঙ্গীর সাথে একান্ত সময় কাটানোর মূহুর্তটি শুরু হবে।

যেভাবে এই পিল শুক্রাণুর সাঁতার থামাবে

নারীদের জন্মনিরোধক পিল যেমন হরমোনের সাথে সম্পর্কিত, এটি তেমন নয়। বিজ্ঞানীরা বলছেন পুরুষদের জন্য আবিষ্কার করা এই পিলের সঙ্গে হরমোনের কোনো সম্পৃক্ততা থাকবে না। বিজ্ঞানীরা এই পিলের ক্ষেত্রে একে একটা বড় ইতিবাচক দিক হিসেবে দেখছেন। এটা টেস্টোস্টেরনে কোনো প্রভাব ফেলবে না এবং এটি ব্যবহারে পুরুষের হরমোন ঘাটতিজনিত কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে না।

বরং বিজ্ঞানীরা দেখেছেন, ‘শুক্রাণু-সাঁতার’কাটার প্রক্রিয়া পরিচালিত হয় যে নির্দিষ্ট কোষের মাধ্যমে সেটি একটি সেলুলার সিগন্যালিং প্রোটিন। আর পরীক্ষা চালানো এই পিলটির কাজ হবে সেই প্রেটিনকে বাধা দেয়া। ইউএস ন্যাশনাল ইন্সটিটিউটস অফ হেলথের অর্থায়নে ইঁদুরের ওপর পরীক্ষা চালানোর প্রকল্পটি শুরু হয়েছিল এবং পরবর্তীতে সেটি নেচার কমিউনিকেশন্স জার্নালে ছাপা হয়। দেখা গেছে, এই ওষুধের এক ডোজ ব্যবহারের ফলে ইঁদুরের যৌনকর্ম চলাকালীন এবং তার আগে ও পরে শুক্রাণুর নড়াচড়া থেমে যায়। তিন ঘণ্টা পর্যন্ত এর প্রভাব থাকে শরীরে। পরের ২৪ ঘণ্টার মধ্যে নতুন শুক্রাণু প্রবাহে শরীরে পিলের কার্যকারিতা আর থাকে না।

গবেষক দলে সদস্য নিউ ইয়র্কের উইল কর্নেল মেডিসিনের একজন বিজ্ঞানী ড. মেলানি বলবাখ বলেছেন, এই পিলটি কার্যকর পিল হয়ে ওঠার সম্ভাবনা তৈরি করেছে। শেষ পর্যন্ত যদি এটা মানবদেহে কাজ করে, পুরুষেরা হয়ত প্রয়োজনমত ব্যবহার করতে পারবে। এবং নিজেদের প্রজনন ক্ষমতা নিয়ন্ত্রণের দৈনন্দিন পরিকল্পনা বা সিদ্ধান্ত হিসেবে এটি ব্যবহার করতে পারবেন। তবে এটি যৌনবাহিত রোগ প্রতিরোধ করতে পারবে না, তাই বিশেষজ্ঞরা সতর্ক করছেন সেজন্য কনডম ব্যবহার করতে হবে।

সূত্র: বিবিসি

শিক্ষা ও স্বাস্থ্য-এর আরও খবর