এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

  বিশেষ প্রতিনিধি    23-02-2023    226
এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

টিসিবি’র ফ্যামিলি কার্ডধারীদের কাছে কমদামে বিক্রির জন্য এক কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কেনার দুটি প্রস্তাবসহ ৭ ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৬৬ কোটি ৯৯ লাখ টাকা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়েছে। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সভাশেষে অতিরিক্ত সচিব বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৪র্থ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৭ম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এতে মোট ব্যয় হবে ৭৬৬ কোটি ৯৯ লাখ ২৭ হাজার ৬২২ টাকা।

তিনি বলেন, শিকলবাহা ১৫০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টের গ্যাস টারবাইন অংশের সংশ্লিষ্ট যন্ত্রাংশ ক্রয়, স্থাপন এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স জে অ্যান্ড সি ইমপেক্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৯১ কোটি ৮৫ লাখ ৫১ হাজার ৪৮৯ টাকা।

সভায় ‘সৈয়দ নজরুল ইসলাম সেতুর’ টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য নিয়োজিত সার্ভিস প্রোভাইডারের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। নরসিংদী সড়ক বিভাগের আওতায় ‘সৈয়দ নজরুল ইসলাম সেতুর’ টোল আদায়ের জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম লিমিটেড (সিএনএসএল) কে আদায়কৃত টোলের ১৬.৪৫ শতাংশ সার্ভিস চার্জ হিসেবে দেওয়ার জন্য ৫ বছরের জন্য নিয়োগ দেওয়া হয় যার মেয়াদ আগামী ২৮ ফেব্রুয়ারি তারিখ শেষ হবে। নতুন টোল অপারেটর নিয়োগ না হওয়া পর্যন্ত নিরবচ্ছিন্ন রাজস্ব আদায়ের স্বার্থে বর্তমান সার্ভিস প্রোভাইডারকে ২০২৩ সালের ১ মার্চ থেকে ৩১ মে তারিখ পর্যন্ত ৩ মাস মেয়াদ বাড়ানোর জন্য ভেরিয়েশন বাবদ ১৬.৪৫ শতাংশ সার্ভিস চার্জের বিনিময়ে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে তিন কোটি ২৬ লাখ ২০ হাজার ৩৫০ টাকা।

তিনি বলেন, ‘কক্সবাজার-টেকনাফ সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০৩ এর পূর্ত কাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৮টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পে ব্যয় হবে ১৬৯ কোটি ৪৮ লাখ ৫৯ হাজার ৭৭ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের নিকট ভর্তুকি মূল্যে সয়াবিন তেল বিক্রির জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন ক্রয়ের জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দরপ্রস্তাব জমা পড়ে। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ২ লিটার প্যাকেটজাত বোতলে প্রতি লিটার ১৭২.৯৫ টাকা হিসেবে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ে ব্যয় হবে ১৯০ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা।

সভায় স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে আরও ৫০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। স্থানীয় প্রতিষ্ঠান ইউএন ট্রেডিং, ঢাকা এই সয়াবিন তেল সরবরাহ করবে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৭২.৮০ টাকা হিসেবে ৫০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ে ব্যয় হবে ৮৬ কোটি ৪০ লাখ টাকা।

তিনি বলেন, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ-এর কাছ থেকে ১২তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টন ৩৪৫.১২৫ মা. ডলার হিসেবে মোট ব্যয় হবে ১ কোটি ৩ লাখ ৫৩ হাজার ৭৫০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১০ কোটি ২০ লাখ ৫৩ হাজার ১৫০ টাকা।

সভায় সৌদি আরব থেকে ১৮তম লটে ৩০ হাজার মে.টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। প্রতি মে.টন ৩৬১.৮৩ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ১ কোটি ৮ লাখ ৫৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৫ কোটি ৫৩ লাখ ৯৫ হাজার ৫৫৬ টাকা।

জাতীয়-এর আরও খবর