জন্ম ও মৃত্যু নিবন্ধনে ভুল সংশোধনে নতুন নির্দেশনা

  বিশেষ প্রতিনিধি    28-02-2023    531
জন্ম ও মৃত্যু নিবন্ধনে ভুল সংশোধনে নতুন নির্দেশনা

জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজ করার উদ্যোগ নিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। এ লক্ষ্যে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাটো ভুল সংশোধনে মানুষ যাতে জনভোগান্তির শিকার না হয় এজন্য এখন থেকে এসব ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে।

সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক, ক্যান্টনমেন্ট বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসারকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা অনুযায়ী নিবন্ধন তারিখের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নিবন্ধক সংশোধন করতে পারেন। কিন্তু বর্তমান বিডিআরআইএস সফটওয়্যারে ব্যক্তির নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্য ছোটখাটো ভুল সংশোধনের জন্য ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভা, সিটি করপোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্ষেত্রে ডিডিএলজির মাধ্যমে সংশোধন করতে হয়। এটি সময়সাপেক্ষ ও জনভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়।

চিঠিতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজকরণের লক্ষ্যে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাটো ভুল সংশোধনে জনগণ যাতে জনভোগান্তির শিকার না হন এজন্য এখন থেকে এসব ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে।

এ অবস্থায় নিবন্ধন কার্যালয়গুলোকে এ নির্দেশনা মোতাবেক কার্যক্রম গ্রহণ করার পরামর্শ দেওয়ার জন্য চিঠি দিয়ে অনুরোধ করা হয়।

জাতীয়-এর আরও খবর