মধ্যরাতেও উত্তপ্ত রাবি: চারুকলার রেলগেটে শিক্ষার্থীদের অবস্থান

  বিশেষ প্রতিনিধি    12-03-2023    192
মধ্যরাতেও উত্তপ্ত রাবি: চারুকলার রেলগেটে শিক্ষার্থীদের অবস্থান

তুচ্ছ ঘটনা নিয়ে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ কিছুটা বন্ধ হলেও এখনো উত্তপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। আজ শনিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া এই সংঘর্ষ বিচ্ছিন্নভাবে চলছে (রাত ১২টায় লেখা এই প্রতিবেদন)। শিক্ষার্থীদের একাংশ চারুকলা অনুষদ সংলগ্ন রেলগেটে অবস্থান নিয়েছেন।

এদিকে, ঘটনাস্থলে পুলিশ এবং র‌্যাবের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে। বিষয়টি ‍নিশ্চিত করে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আহমেদ বলেন, ‘ঘটনস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। তারা রাজশাহী ঢাকা মহাসড়কের বিনোদপুরে অবস্থান করছেন।’

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল সূত্রে জানা গেছে, গুরুতর আহত অর্ধশতাধিক ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে একজন বাদে সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এদের মধ্যে অনেকের প্রচুর রক্তক্ষরণ হয়েছে। আহতের পরিমাণ বেড়েই চলেছে।

এরআগে, বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বিনোদপুর পুলিশ ফাঁড়িসহ বিশ্ববিদ্যালয়ের প্রাচীর ঘেঁষে থাকা দোকানগুলোতে আগুন লাগিয়ে দিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জলকামান ও টিয়ারসেল ছোড়ে পুলিশ। শিক্ষার্থীদের ফিরিয়ে আনার চেষ্টা করছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, পুলিশের টিয়ারশেলের আঘাতে প্রায় ২০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থাকেন এমন কয়েকটি মেসেও স্থানীয়রা হামলা করেছেন বলেছেন অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘পরিস্থিতি বর্তমানে কিছুটা শান্ত রয়েছে কিন্তু এখনো ছাত্রদের মধ্যে আতঙ্ক কাজ করছে। পুলিশ, র‌্যাব এবং বিজিবি ঘটনাস্থলে টহল দিচ্ছে।’

এ বিষয়ে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমানের সঙ্গে মোবাইলে যোগযোগ করা চেষ্টা হলেও তাকে পাওয়া যায়নি।

এদিকে, সংঘর্ষের জেরে বিশ্ববিদ্যালয় দুইদিন বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। আজ রাতে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, সংঘর্ষের ঘটনাটি শুরুর বিষয়টির মিমাংসা করতে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ঘটনাস্থলে গেলে তার বাইকে আগুন লাগিয়ে দেয় স্থানীয়রা।

স্থানীয়দের হামলায় আহত হরাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আল জাবের আহমেদ বলেন, ‘বাসের কন্ডাক্টর ও স্থানীয়দের হামলা থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে রক্ষা করতে ঘটনাস্থলে যাই। এ সময় তারা আমাদের ওপর হামলা করে। এতে আমাদের অর্ধশতাধিক ছাত্র আহত হন। আমরা সবাই হাসপাতালে এসেছি চিকিৎসা নিতে।’

চারুকলা অনুষদের আহত শিক্ষার্থী আকাশ জানান, ‘আমি রাস্তার উপরে ছিলাম হঠাৎ, স্থানীয়রা আক্রমণ করেন। এলোপাতাড়ি মারতে থাকে।’

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বগুড়া থেকে ইসলাম ট্রাভেলসের বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ। বাসে সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির ড্রাইভার শরিফুল ও সুপারভাইজার রিপনের সঙ্গে কথাকাটাকাটি হয় আকাশের।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট এসে আবারও কন্ডাক্টরের সঙ্গে ঝামেলা হয়। তখন স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়র মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এসময় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হন এবং স্থানীয় দোকানদারে ওপর চড়াও হন।

জাতীয়-এর আরও খবর