ইমরান খানকে ছেড়ে যাচ্ছেন দলের শীর্ষ নেতারা

  বিশেষ প্রতিনিধি    26-05-2023    27
ইমরান খানকে ছেড়ে যাচ্ছেন দলের শীর্ষ নেতারা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে একে একে ছেড়ে যাচ্ছেন তার দলের নেতারা। বুধবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইমরানের ঘনিষ্ঠ বলে পরিচিত ফাওয়াদ চৌধুরাী।

৯ মে ইমরান খানকে আদালত প্রাঙ্গন থেকে গ্রেপ্তার করে নিরাপত্তা বাহিনী। এর প্রতিবাদে দেশজুড়ে সহিংস বিক্ষোভ করে ইমরান সমর্থকরা। এমনকি সেনানিবাসেও হামলা চালায় তারা। দুদিন পর আদালতের নির্দেশ ইমরান ছাড়া পান। তবে এরইমধ্যে সেনাবাহিনী ও সরকারের পক্ষ থেকে বলা হয়, যারা বিক্ষোভ উস্কে দিয়েছেন তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। এই ঘোষণার পর ফাওয়াদ চৌধুরীসহ ইমরানের দলের বহু নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়।

বুধবার ফাওয়াদ চৌধুরী টুইটারে লিখেছেন, ‘আমার আগের বিবৃতিতে আমি দ্ব্যর্থহীনভাবে ৯ মে-এর ঘটনার নিন্দা জানিয়েছিলাম, আমি রাজনীতি থেকে বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তাই আমি দলীয় পদ থেকে পদত্যাগ করেছি এবং ইমরান খানের কাছ থেকে সরে যাচ্ছি।’

এর আগে মঙ্গলবার দলের আরেক শীর্ষ নেতা শিরিন মাজারি পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। ১২ মে থেকে শিরিনকে চার বার গ্রেপ্তার করেছিল পুলিশ। প্রতিবারই তিনি জামিনে বের হয়ে এসেছেন।

সংবাদ সম্মেলনে শিরিন বলেছেন, ‘আজ থেকে আমি আমার পরিবার, মা ও সন্তানদের কারণে পিটিআই কিংবা যে কোনো রাজনৈতিক দল থেকে দূরে থাকব।’

গত সপ্তাহে ইমরানের দলের আরেক নেতা আব্দুর রাজ্জাক খান নিয়াজি পিটিআই থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। ৯ মে-এর ঘটনার নিন্দা জানিয়ে, তিনি বলেছিলেন, দলের শীর্ষ নেতৃত্বের ইঙ্গিত ছাড়া এ ধরনের সহিংস ঘটনা ঘটতে পারে না।

Add

আন্তর্জাতিক-এর আরও খবর