পুতিন কোথায়? মস্কো ছেড়েছে ক্রেমলিনের দুটি উড়োজাহাজ

  বিশেষ প্রতিনিধি    25-06-2023    88
পুতিন কোথায়? মস্কো ছেড়েছে ক্রেমলিনের দুটি উড়োজাহাজ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় ক্রেমলিনের দুটি উড়োজাহাজ রয়েছে। এই দুটি উড়োজাহাজ ভ্রমণের জন্য পুতিন ব্যবহার করেন। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে উল্লেখ করেছে, উভয় উড়োজাহাজ মস্কো ছেড়েছে। সর্বশেষ এই দুটি উড়োজাহাজকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর সেন্ট পিটার্সবার্গের দিকে শনাক্ত করা হয়েছিল।

অবশ্য পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ক্রেমলিনে রয়েছেন।

ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার ২৪-এর তথ্য অনুসারে, পুতিনের ব্যবহৃত দুটি প্রেসিডেন্সিয়াল উড়োজাহাজের মধ্যে প্রথমটি শনিবার বিকালে মস্কো ছেড়েছে।

এটি শহরের কেন্দ্রস্থল থেকে দক্ষিণ-পশ্চিমে অবস্থিত মস্কোর ভনুকোভো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেয় এবং উত্তর-পশ্চিমে সেন্ট পিটার্সবার্গের দিকে যাচ্ছিল। তেভার শহরের কাছাকাছি যাওয়ার পর উড়োজাহাজটি অবস্থানের সংকেত পাঠানো বন্ধ করে দেয়।

পুতিনের ব্যবহৃত দ্বিতীয় উড়োজাহাজটি শনিবার সন্ধ্যার প্রথম দিকে একই বিমানবন্দর থেকে রওনা দেয়। একইভাবে সেন্ট পিটার্সবার্গে যাওয়ার পথে রয়েছে বলে দেখা গেছে।

উভয় উড়োজাহাজই রাশিয়ার তৈরি। ইলিউশিন আইআই-৯৬ ওয়াইডবডি জেট, যা চারটি ইঞ্জিন দ্বারা চালিত।

রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় দ্বারা পরিচালিত একটি পৃথক আঞ্চলিক উড়োজাহাজও মস্কো ত্যাগ করেছে। অ্যান্টোনোভ এএন-১৪৮ নামক বিমানটি বিকালে রওনা হয়েছিল। জর্জিয়া এবং আজারবাইজানের সঙ্গে রুশ সীমান্তের কাছাকাছি চেচনিয়ার রাজধানী গ্রোজনি শহরের ওপরে সর্বশেষ শনাক্ত করা হয়েছিল।

উল্লেখ্য, রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাপ্রধানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন। শনিবার সকালে একটি রুশ শহরের সেনা দফতরের নিয়ন্ত্রণ নেয় তার বাহিনী। পরে যোদ্ধাদের নিয়ে মস্কো অভিমুখে রওনা দিয়েছেন। মস্কোতে সন্ত্রাস দমন অভিযানের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক-এর আরও খবর