২৪ ঘণ্টা নির্ঘুম কাটিয়েছেন পুতিন

  বিশেষ প্রতিনিধি    25-06-2023    81
২৪ ঘণ্টা নির্ঘুম কাটিয়েছেন পুতিন

রাশিয়ার পরিস্থিতি নিয়ে টানা ৩৬ ঘণ্টা টান টান উত্তেজনা ছিল আন্তর্জাতিক অঙ্গনে। শুক্রবার রাতে রাশিয়ার ভাড়াটে সেনাদের গ্রুপ ওয়াগনারের নেতা প্রিগোজিন মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন। ওয়াগার রস্তোভ-অন-দনে রাশিয়ার সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় জেলার সদরদপ্তর দখলে নেয়। এরপরই নানা গুজব ও আতঙ্ক ছড়াতে শুরু করে রাশিয়ার অভ্যন্তরে ও বাইরে। তবে শেষ পর্যন্ত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহ থেকে সরে আসার ঘোষণা দেন প্রিগোজিন।

এক সময়ে ‘নিজের লোক’ বলে পরিচিত প্রিগোজিনের এই বিদ্রোহের খবর শোনার পর কী করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন? ওই সময়কার পুরো চিত্রটি জানা না গেলেও রোববার রাশিয়ার সরকারি টেলিভিশন চ্যানেল রাশিয়া ২৪ একটি ছোট বিবরণ প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, ২৪ ঘণ্টা নির্ঘুম কাটিয়েছিলেন ভ্লাদির পুতিন।

টেলিভিশন চ্যানেলটি বলেছে, ‘সারারাত প্রেসিডেন্ট সব আইনপ্রয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ রেখেছেন, ঘড়ির কাঁটা ধরে প্রতিবেদন পেয়েছেন এবং সকাল ৮.৪০ মিনিটে ঘোষণা দেওয়া হয়, পুতিন টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, প্রিগোজিনের এই বিদ্রোহ পুতিনকে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে ফেলেছে। বিদ্রোহ সামাল দিতে না পারলে পতনও ঘটতে পারে তার। তবে পশ্চিমাদের ধারণাকে অমূলক প্রমাণ করে পুরো বিষয়টিকে নিজের অনুকূলে নিয়ে আসতে সক্ষম হয়েছেন রুশ প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক-এর আরও খবর