চাঁটগাইয়া মেজবানর দাওয়াতে— প্রধানমন্ত্রী বললেন আচ্ছা

  বিশেষ প্রতিনিধি    07-11-2022    150
চাঁটগাইয়া মেজবানর দাওয়াতে— প্রধানমন্ত্রী বললেন আচ্ছা

চট্টগ্রামের ‘মেজবান’ মানে আতিথেয়তার সোনালি ঐতিহ্য আর ‘ইচ্ছেমতো খাওয়া’। সাদা ভাতের সঙ্গে গরু-মহিষের মাংস, ছোলার ডালে হাড্ডিসহ মাংস, সেই সঙ্গে গরম নলার ঝোল। চট্টগ্রামবাসীর পক্ষ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সেই মেজবানির স্বাদ নিতে খাবারের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীও আশ্বস্ত করলেন এবং চট্টগ্রামে এলে এই আতিথেয়তা গ্রহণ করবেন বলে সম্মতি জানান।

সোমবার বেলা ১২টার দিকে চট্টগ্রামের পটিয়া উপজেলার কালারপুল সেতুসহ দেশের মোট ১শ’টি সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ চট্টগ্রামের প্রতিনিধিদের সঙ্গে গণভবন থেকে ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সে যুক্ত হন তিনি।

অনুষ্ঠানের শেষ মুহূর্তে চট্টগ্রামবাসীর পক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আপনি যখন চট্টগ্রামে আসবেন। তখন সবাইকে চাঁটগাইয়া মেজবানের দাওয়াত রইল। আপনি সেই মেজবানে অংশগ্রহণ করবেন। সবার পক্ষ থেকে আপনাকে মেজবানের দাওয়াতটি পৌঁছে দিলাম।’

প্রতি উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুশিতে আত্মহারা হন এবং দাওয়াত গ্রহণ করে বলেন, ‘আচ্ছা।’ একইসঙ্গে সবাইকে ভালো থাকার কথাও জানান তিনি।

করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী কয়েক বছর চট্টগ্রামে আসার সুযোগ না পেলেও আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রামের পলোগ্রাউন্ড মাঠে আওয়ামী লীগের জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এরআগে একই অনুষ্ঠানের এক পর্যায়ে গণভবনে প্রধানমন্ত্রীর সামনে থাকা সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আপনার অনুমতি নিয়ে আমি একটি কথা বলতে চাই। ১৬ ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের নির্মাণকাজ শেষ হবে। এরপর ২৬ নভেম্বরের মধ্যে বঙ্গবন্ধু টানেলের দ্বিতীয় টিউবের কাজও সম্পূর্ণ হবে। আমরা টিউবের উদ্বোধনটা আপনাকে দিয়ে করাতে চাই। যেটি আপনি ভার্চুয়ালি উদ্বোধন করবেন বলে আশা করি।’

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমি করব তো। আমি সেখানে যাব না? দেখে আসব না?’

তখন সেতু মন্ত্রী বলেন, ‘টানেল উদ্বোধন করা হবে ডিসেম্বরের শেষের দিকে বা জানুয়ারির প্রথম সপ্তাহে। আপনি অবশ্যই যাবেন। তবে টিউবটা আপনি ভার্চুয়ালি উদ্বোধন করে দিবেন।’

ধারণা করা হচ্ছে, আগামী ৪ ডিসেম্বর চট্টগ্রামের পলোগ্রাউন্ডে আওয়ামী লীগের জনসভায় যোগ দিতে আসলে হয়তো প্রধানমন্ত্রী পতেঙ্গায় নির্মিত বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজের অগ্রগতি পরির্দশন করতে পারেন।

ধারণা করা হচ্ছে ওই দিনই সরকারি আয়োজনে দুপুরের খাবারের আয়োজন করা হতে। তাতে ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হতে পারে প্রধানমন্ত্রীর সম্মানে।

সারাদেশ-এর আরও খবর