সোনাদিয়া, কুতুবদিয়া ও সেন্ট মার্টিনকে পরিকল্পিতভাবে সাজানো হবে

  বিশেষ প্রতিনিধি    06-02-2023    205
সোনাদিয়া, কুতুবদিয়া ও সেন্ট মার্টিনকে পরিকল্পিতভাবে সাজানো হবে

পর্যটন নগরী কক্সবাজারকে সাজাতে পরিকল্পিত উন্নয়ন দরকার। যাতে এখানে আরও দেশী—বিদেশী পর্যটক আসে। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার। রবিবার (০৫ ফেব্রুয়ারী) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সাথে পর্যটন সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতবিনিময়কালে এসব কথা বলেন বক্তারা।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এমপি, সাইমুম সরওয়ার কমল এমপি ও আশেক উল্লাহ রফিক এমপি।

সভায় বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী বলেন, কক্সবাজারে অনেক উন্নত হয়েছে। তবে পরিকল্পিতভাবে এবার পর্যটন স্পটগুলো সাজাতে হবে। সোনাদিয়া, কুতুবদিয়া ও সেন্ট মার্টিনে আধুনিক জেটি নির্মাণ করা প্রয়োজন। যাতে এই স্পটগুলো আরো বিকশিত এবং পর্যটকদের নজর কাড়ে। সেন্ট মার্টিনে অপরিকল্পিতভাবে স্থাপনা ও দোকানপাট করা হয়েছে। এতে শ্রীহীন হয়ে পড়েছে দ্বীপটি। তাই এখানে একটি সুন্দর মার্কেট করা আবশ্যক।

আওয়ামী লীগের স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন, কক্সবাজারের কোন হোটেলের স্যুয়ারেজ সিস্টেম নাই। যার কারণে পর্যটকদের পয়োঃবর্জ্য সাগরে যাচ্ছে। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। অতি শিগগিরই যাতে এখানে সেন্ট্রাল এসটিপি স্থাপন করা হয়।

সভাপতির বক্তব্যে স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, সোনাদিয়া দ্বীপ নিয়ে করা মাস্টারপ্ল্যান ২য় স্টেজে রয়েছে। এটি চূড়ান্তভাবে অনুমোদন পেলে বদলে যাবে সোনাদিয়ার চেহারা।

সভায় আশেক উল্লাহ রফিক এমপি, কানিজ ফাতেমা আহমদ এমপি, পর্যটন মন্ত্রণালয়ের পর্যটন সচিব মোকাম্মেল হোসেন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আমিনুর রহমান, জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ শাহীনসহ পর্যটন সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সারাদেশ-এর আরও খবর