কক্সবাজার জেলা বারের নির্বাচনে ৩৪ জনের মনোনয়ন দাখিল

  বিশেষ প্রতিনিধি    15-02-2023    208
কক্সবাজার জেলা বারের নির্বাচনে ৩৪ জনের মনোনয়ন দাখিল

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে পৃথক দু’টি প্যানেলের মাধ্যমে মোট ৩৪ জন উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল করেছেন। সমিতির কার্যকরী কমিটির ১৭ টি পদে নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের কাছে বুধবার ১৫ ফেব্রুয়ারী এই মনোনয়নপত্র দাখিল করা হয়।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট প্রিন্সিপাল মোহাম্মদ বাকের এ তথ্য জানিয়েছেন।

তিনি আরো জানান, আগামী ২৫ ফেব্রুয়ারি শনিবার অনুুষ্ঠিতব্য কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য জেলা আইনজীবী সমিতির চিরায়ত রেওয়াজ অনুযায়ী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও জাতীয় আইনজীবী ঐক্যপরিষদ ১৭ টি পদে তাদের পৃথক পৃথক প্যানেল জমা দিয়েছেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল, ইসলামি মূল্যবোধে বিশ্বাসী ও সমমনা আইনজীবীদের নিয়ে গঠিত আইনজীবী ঐক্য পরিষদের প্যানেলে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সিরাজুল ইসলাম-৪, সাধারণ সম্পাদক পদে কারা নির্যাতিত আইনজীবী অ্যাডভোকেট তাহের আহমদ সিকদার, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ কাসেম আলী, সহ সভাপতি পদে অ্যাডভোকেট নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুল আলম টিপু, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোহাম্মদ শাহীন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে ডভোকেট শেফাউল করিম রানা, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫ টি পদে অ্যাডভোকেট দিল মোহাম্মদ চৌধুরী, অ্যাডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী, অ্যাডভোকেট আমির হোছাইন-২, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল্লাহ-১ এবং অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার। নবীন আইনজীবীদের নির্বাহী সদস্যের পদ ৪ টি পদে অ্যাডভোকেট এম.এম ইমরুল শরীফ, অ্যাডভোকেট শওকত ওসমান-২, অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম-৪ এবং অ্যাডভোকেট মোহাম্মদ জসীম উদ্দিন।

অপরদিকে, আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে মনোনয়ন দাখিলকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বর্তমান সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল এবং সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক, সিনিয়র সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ জাকারিয়া-১, সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহিম, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে অ্যাডভোকেট অ্যাডভোকেট নুরুল ইসলাম সায়েম, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে অ্যাডভোকেট মোহাম্মদ আকতার হোসেন, পাঠাগার ও তথ্য, প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোঃ মহিউদ্দিন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট ফরহাদ আহমদ, জ্যেষ্ঠ আইনজীবীদের নির্বাহী সদস্যের ৫ টি পদে অ্যাডভোকেট মোহাম্মদ ইসহাক-১, অ্যাডভোকেট আলহাজ্ব নুরুল আমিন, অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট মাহবুবুর রহমান, অ্যাডভোকেট আববাস উদ্দিন চৌধুরী, ৪ টি জুনিয়র নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট টুলটুল পাল, অ্যাডভোকেট জালাল উদ্দিন, অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস আলম ও অ্যাডভোকেট মীর কায়েস উদ্দিন।

আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট সিরাজুল ইসলাম-৪ ১৯৯৮ সালের ২১ মার্চ এবং সাধারণ সম্পাদক পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট তাহের আহমদ সিকদার ২০০৬ সালের ২১ আগস্ট কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ২০০০ সালের ৯ মে এবং সাধারণ সম্পাদক পদে মনোনয়নপ্রাপ্ত অ্যাডভোকেট মোহাম্মদ তারেক ২০০২ সালের ২০ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

এদিকে, আগামী ২৫ ফেব্রুয়ারী শনিবার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির অনুষ্ঠিতব্য নির্বাচনে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ৮৫৪ জনের চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। এরমধ্যে, চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত আইনজীবীদের নিয়ে ৬৮ জন আইনজীবী নিয়ে প্রকাশিত একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। ৭৮৬ জন আইনজীবী নিয়ে অপর একটি পৃথক ভোটার তালিকায় ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনের দু’তলায়। দু’টি ভোট কেন্দ্রে একই সাথে ২৫ ফেব্রুয়ারী সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে।

নির্বাচনে সিনিয়র আইনজীবী প্রিন্সিপাল অ্যাডভোকেট মুহাম্মদ বাকের-প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোহাম্মদ নুরুল হুদা, অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস ও অ্যাডভোকেট নুর উল আলম-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, অ্যাডভোকেট মোস্তাক আহমদ-৪, অ্যাডভোকেট ফরিদ আহামদ, অ্যাডভোকেট নুর আহমদ-২, অ্যাডভোকেট আবু ছিদ্দিক, অ্যাডভোকেট সাজ্জাদুল করিম এবং অ্যাডভোকেট সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন।

নির্বাচনের তফশিল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই ও বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১৬ ফেব্রুয়ারী বৃহস্পতিবার এবং মনোনয়নপত্র প্রত্যাহার ও চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২০ ফেব্রুয়ারী। গঠনতন্ত্র অনুসারে আগামী ১৯ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ অনুষ্ঠিত হবে।

নির্বাচিত ১৭ জনের কার্যকরী কমিটিতে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি থেকে একজন করে মোট ৩ জন প্রতিনিধি কো-অপ্ট করা হবে।

সারাদেশ-এর আরও খবর