ঈদের পঞ্চম দিনেও পর্যটকে পরিপূর্ণ কুয়াকাটা

  বিশেষ প্রতিনিধি    26-04-2023    47
ঈদের পঞ্চম দিনেও পর্যটকে পরিপূর্ণ কুয়াকাটা

ঈদুল ফিতরকে কেন্দ্র করে পঞ্চম দিনেও পর্যটকের ভিড় জমেছে দক্ষিণের সাগর কন্যাখ্যাত কুয়াকাটা সমুদ্র সৈকতে। রমজানে গত একমাস ধরে ব্যস্ততম এ নগরী পর্যটক শূন্য থাকলেও ঈদের দ্বিতীয় দিন সকাল থেকে কুয়াকাটায় আসতে শুরু করেন দর্শনার্থীরা।

ফলে বাড়তি পর্যটকের আগমনে বিক্রি বেড়েছে নগরীর ছোট-বড় সব শ্রেণির দোকানগুলোতে। আর তাই ব্যবসায়ীরাও বলছেন, রমজানের খরা কাটাতে আগন্তুকদের চাহিদানুযায়ী সেবা দিতে মুখিয়ে আছেন তারা। তবে এবার ঈদে কুয়াকাটায় বাড়তি পর্যটকের আগমন ঘটবে এমন পূর্বাভাস দিয়েছিলেন পর্যটন সংশ্লিষ্টরা। তাই আগ বাড়িয়ে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেন ব্যবসায়ীরা। ফলে আশাতীত পর্যটক আগমনে বুকিং রয়েছে এই নগরীর শতভাগ অবকাশ যাপন কেন্দ্রগুলো।

ঈদের ছুটিকে ঘিরে সূর্যোদয়-সূর্যাস্তের বেলাভূমি কুয়াকাটার সবগুলো দৃষ্টিনন্দন স্পটেই এখন দর্শনার্থীদের আনাগোনা। আর সমুদ্রের তীরে আছড়ে পড়া ঢেউয়ের তালে নেচে গেয়ে উল্লাসে মেতে উঠছেন হাজারো পর্যটক। রোদ-মেঘের প্রকৃতিতে সমুদ্রের পানিতে গা ভাসিয়ে ভ্যাপসা গরমে একটু প্রশান্তির পরশ নিচ্ছেন অতিথিরা।

ঈদের দ্বিতীয় দিন থেকে চতুর্থ দিন পর্যন্ত অসংখ্য পর্যটকের আগমন ঘটে কুয়াকাটা নগরীতে। আগত পর্যটকরা সমুদ্র দর্শনের পাশাপাশি রাখাইন পল্লী, রাখাইন মার্কেট, শ্রীমঙ্গল বৌদ্ধ বিহার, মিশ্রিপাড়া সীমা বৌদ্ধ মন্দির, ঝাউবাগান, গঙ্গামতির লেক, লাল কাঁকড়ার চর, লেম্বুর বনসহ দর্শনীয় স্পটগুলো ঘুরে বেড়াচ্ছেন উৎফুল্ল মনোভাব নিয়ে।

ঢাকা থেকে ভ্রমণে আসা পর্যটক জুনায়েদ লাকি জানান, পদ্মা পাড়ি দিয়ে প্রথমবার বন্ধুদের নিয়ে কুয়াকাটায় এসেছি ঈদ উপলক্ষ্যে। কতটা যে আনন্দ করেছি তা ভাষায় প্রকাশ করতে পারছি না। উপভোগ্য অনেক দৃশ্য ক্যামেরাবন্দি করেছি। সময় সুযোগ হলে ফের আসবো এই সৈকতে।

খুলনা থেকে আগত পর্যটক শিশির জানান, পরিবার নিয়ে ঘুরতে এসে একটা দারুণ উপলব্ধি হয়েছে। সবচেয়ে আকর্ষণীয় ছিল সবুজ অরণ্য এবং সমুদ্রের গর্জন। এছাড়া খুব কম সময়ে আসতে পেরে পথে ক্লান্তি লাগেনি। এখানে এসে সবার সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করেছি। বাচ্চরাও বেশ আনন্দ করেছে। তবে কুয়াকাটায় আরো আবাসিক হোটেল নির্মাণের দাবি জানিয়েছেন তিনি।

কুয়াকাটা সমুদ্র বাড়ি রিসোর্টের পরিচালক জহিরুল ইসলাম মিরন জানান, ঈদের দ্বিতীয় দিন থেকে তার রিসোর্টের সব রুম বুকিং রয়েছে।

হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক মোতালেব শরীফ জানান, আবাসিক হোটেল মোটেল রিসোর্টগুলোতে আশাতীত বুকিং রয়েছে। তবে অবকাঠামোগত উন্নয়ন হওয়ায় এখন কোনো পর্যটককে রুম সংকটে ভুগতে হয় না।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিওনের অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম আজাদ বলেন, রমজানের পর পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে ট্যুরিস্ট পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট রয়েছে।

Add

পর্যটন-এর আরও খবর