গণতন্ত্রের ওপর আস্থা হারাচ্ছেন তরুণরা

  বিশেষ প্রতিনিধি    13-09-2023    98
গণতন্ত্রের ওপর আস্থা হারাচ্ছেন তরুণরা

গণতান্ত্রিক সরকার ব্যবস্থা সারাবিশ্বেই জনপ্রিয়। তবে অর্থনৈতিক, জলবায়ু ও মানবাধিকার লঙ্ঘনসহ নানা সংকট মোকাবিলায় গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় তরুণ সমাজের আস্থা কমছে। ওপেন সোসাইটি ফাউন্ডেশন (ওএসএফ) নামের একটি সংস্থার জরিপে এ তথ্য উঠে এসেছে।

ওএসএফ বিশ্বের ৩০টি দেশে গণতন্ত্রের জনপ্রিয়তা নিয়ে জরিপ চালিয়েছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) প্রকাশিত এই জরিপ প্রতিবেদনে দেখা গেছে, অংশগ্রহণকারীদের মধ্যে ৮৬ শতাংশের গণতান্ত্রিক দেশ পছন্দ এবং ২০ শতাংশ মনে করেন সামরিক শাসন ব্যবস্থা নাগরিকদের চাহিদা পূরণে বেশি সক্ষম।

১৮ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে ৫৭ শতাংশ মানুষ গণতান্ত্রিক সরকারের পক্ষে। অপরদিকে, ৫৬ বছরের বেশি বয়সীদের মধ্যে ৭১ শতাংশ এবং তরুণদের মধ্যে ৪২ শতাংশ সামরিক সরকারকে সমর্থন করেন।

ওএসএফের প্রতিবেদনে আরো দেখা গেছে, জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে এক তৃতীয়াংশের বেশি তরুণ (৩৫ শতাংশ) সেসব নেতাকে ‘শক্তিশালী’ মনে করেন, যারা দেশ পরিচালনার জন্য পার্লামেন্টের সঙ্গে আলোচনা করেন না কিংবা কোনো নির্বাচনের আয়োজন করেন না।

ওএসএফের প্রেসিডেন্ট এবং জাতিসংঘের সাবেক উপ-মহাপরিচালক মার্ক ম্যালোচ ব্রাউন বলেন, ‘আমাদের গবেষণার ফলাফল একইসঙ্গে চিন্তার কারণ ও উদ্বেগজনক। বিশ্বের মানুষ এখনও গণতন্ত্রে বিশ্বাসী কিন্তু তরুণরা গণতান্ত্রিক সরকার ব্যবস্থার ওপর আস্থা হারাচ্ছে। জীবনমান উন্নয়নে গণতান্ত্রিক সরকারের সক্ষমতায় তারা বিশ্বাস রাখতে পারছে না।’

সারাদেশ-এর আরও খবর