চেনা জিম্বাবুয়ের সঙ্গে অচেনা লড়াই

  বিশেষ প্রতিনিধি    29-10-2022    198
চেনা জিম্বাবুয়ের সঙ্গে অচেনা লড়াই

সিকান্দার রাজা দিশেহারা। এই কারও কাঁধে চড়ে বসেন, একটু পর জড়িয়ে ধরেন অন্য কাউকে।

অবিশ্বাস্য কীর্তির নায়ক হওয়ার পর কী করবেন, বুঝে উঠতে পারেন না যেন। ধারাভাষ্যকক্ষে বসা পমি এমবাংওয়ার ‘হৃদয় থেমে যায়’, ব্র্যাড ইভান বড় টুর্নামেন্টের প্রথম ম্যাচেই গড়ে ফেলেন বিশাল কীর্তি; সারাজীবন মনে রাখতে পারবেন এমন।

পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের নাটকীয় জয়ের আগে-পরের ঘটনা এসব। এক রানের জয়। তবুও উচ্ছ্বাস আর আবেগের কমতি নেই এতটুকু। সম্ভবত এই জয় তাদের করে দিলো অনেকটা অচেনাও, অন্তত বাংলাদেশের জন্য।

নিয়মিতই তাদের সঙ্গে খেলা হয়। গত এক দশে জয়ই বেশির ভাগ সময় যেখানে বাংলাদেশের নিয়তি। সবমিলিয়ে সবচেয়ে বেশি ১৯টি-টোয়েন্টির প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে, বাংলাদেশই জিতেছে তার ১২টি। কিন্তু পাকিস্তানের সঙ্গে জয়ের সুখস্মৃতি যখন সবচেয়ে টাটকা, তখন তারা সম্ভবত কিছুটা অচেনা।

পরিচিত ভাঙাচোরা রূপটা এখন আর নেই তাদের। অধিনায়ক ক্রেইগ আরভিন যেমন বলছেন, ‘পাকিস্তানের জয় নিয়ে পড়ে থাকার সুযোগ নেই। ’ সেমিফাইনালে যাওয়ার ‘খুব ভালো সম্ভাবনা’ টিকিয়ে রাখতে চান তারা। জিম্বাবুয়ে যে ওই পথে ফেভারিটও, ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর মনে করেন তেমন। তার সঙ্গে দ্বিমত করার লোকও খুব একটা আছে বলে মনে হয় না।

জিম্বাবুয়ের স্মৃতি যখন পাকিস্তানকে হারানোর অবিশ্বাস্য কীর্তি, বাংলাদেশের জন্য তার উল্টো। আগের ম্যাচেই দক্ষিণ আফ্রিকার কাছে বিধ্বস্ত হয়েছেন সাকিব আল হাসানরা। মাঠের ভেতরের পারফরম্যান্সে, বাইরের ঘটনায় সমালোচনার চাপে দল থাকছে নিয়মিত।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ দেখার স্মৃতিও তেমন সুখকর নয়। বাংলাদেশ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল তাদের মাটিতে গিয়ে। টেকনিক্যাল পরামর্শক শ্রীধরন শ্রীরামের মুখেও তাই স্বাভাবিকভাবেই প্রতিপক্ষের জন্য আছে ‘সম্মান’।

‘অবশ্যই ওদের জন্য আমাদের পরিকল্পনা আছে। তবে আমরা জিম্বাবুয়েকে সম্মান করি। পাকিস্তানে বিপক্ষে তাদের অসাধারণ পারফরম্যান্সকে মূল্যায়ন করি। ওই ম্যাচের প্রতিটি বল আমরা দেখেছি। পাকিস্তানের বিপক্ষে তারা যেভাবে জিতেছে, এটা অবিশ্বাস্য। পুরো কৃতিত্ব ও সম্মান তাদের প্রাপ্য। ’

একই দিনে মাঠে নামছে ভারত ও পাকিস্তানও। তাদের পাশ কাটিয়ে বাংলাদেশের ম্যাচে তাই বিশ্বের নজর তাই স্বাভাবিকভাবেই থাকবে কম। তবে দুই দলের জন্য ম্যাচটা যে ভীষণ গুরুত্বপূর্ণ, তা তো বলেই দেওয়া যায়।

খেলাধুলা-এর আরও খবর