হাথুরুসিংহেই বাংলাদেশের প্রধান কোচ

  বিশেষ প্রতিনিধি    31-01-2023    208
হাথুরুসিংহেই বাংলাদেশের প্রধান কোচ

চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: সংগৃহীত advertisement চন্ডিকা হাথুরুসিংহেকেই দ্বিতীয়বারের মতো বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচ করা হয়েছে। এমনটি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

তিন ফরম্যাটের ক্রিকেটে দুই বছরের জন্য চুক্তি করা হয়েছে শ্রীলংকান সাবেক এই ক্রিকেটারের সঙ্গে। আজ মঙ্গলবার দিনভর ক্রিকেট পাড়ায় হাথুরুকে নিয়ে আলোচনা হচ্ছিল। তিনি টাইগারদের সম্ভাব্য কোচের তালিকাতেও ছিলেন। এবার সেই গুঞ্জনই সত্যি হলো।

আজই অস্ট্রেলিয়ার রাজ্য নিউ সাউথ ওয়েল ব্লুজ ও বিগ ব্যাশের দল সিডনি থান্ডারের সহকারী কোচের পদ থেকে ইস্তফা দেন হাথুরুসিংহে।

উত্তর না জানা গেলেও আভাস মিলেছে ক্রিকেট নিউ সাউথ ওয়েলসের হেড অব এলিট ক্রিকেট মাইকেল ক্লিঙ্গার কথায়। তিনি বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটে কোচিংয়ে ফিরতেই তাদের দলের দায়িত্ব ছেড়েছেন হাথুরুসিংহে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার সিলেটে বিপিএল ম্যাচের ফাঁকে সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে যাওয়ার পথে কিছুটা ইঙ্গিতও দিয়েছিলেন।

পাপন বলেছিলেন, ‘আমরা যে ধরনের কোচ খুঁজছি, ফুল টাইম, ওটাতে ও (হাথুরুসিংহে) আছে। অন্য কেউ ফুল টাইম না। কেউ হয়তো দুইশ দিন, কেউ একশ দিন। কাউকে আবার আইপিএলে ছেড়ে দিতে হবে। এটা হাথুরুসিংহের নেই। সেদিক থেকে মনে হয় যে, ওর সম্ভাবনা বেশি।’

এর আগে ২০১৪ সালের জুনে নিউ সাউথ ওয়েলস থেকেই হাথুরুসিংহে বাংলাদেশের দায়িত্ব নিয়েছিলেন। তবে ২০১৭ সালের অক্টোবরে তিনি আচমকাই পদত্যাগ করেন। লংকান হয়ে ২৬ টেস্ট ও ৩৫ ওয়ানডে খেলা সাবেক অলরাউন্ডার বাংলাদেশ থেকে বিদায়ের কদিন পরই নিজ দেশের প্রধান কোচের দায়িত্ব নেন।

যদিও সেখানে শেষটা ভালো হয়নি তার। ২০১৯ সালে তাকে বরখাস্ত করা হয়। পরে ২০২০ সালে তিনি নিউ সাউথ ওয়েলসের ক্রিকেটে আবার ফিরে যান।

বাংলাদেশ দলে গত মাসের শেষ দিকে রাসেল ডমিঙ্গো দায়িত্ব ছাড়ার পর আপাতত কোনো প্রধান কোচ নেই।

খেলাধুলা-এর আরও খবর