তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

  বিশেষ প্রতিনিধি    07-02-2023    217
তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

তুরস্ক ও সিরিয়ায় প্রাণঘাতী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১ জনে। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে নিহতের এই সংখ্যা তুলে ধরেছে।

মঙ্গলবার টেলিভিশনে প্রচারিত এক ব্রিফিংয়ে তুর্কি ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় বলেছেন, তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪১৯ জনে। আহতের সংখ্যাও বেড়ে হয়েছে ২০ হাজার ৫৩৪ জন।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক কর্মকর্তা বলেছেন, এখন পর্যন্ত ১১ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে প্রায় ২৫ হাজার জরুরি সেবার কর্মী কাজ করছেন।

সিরিয়ায় সরকার ও বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬-২ জনে। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটিতে আহতের সংখ্যা অন্তত ৩ হাজার ৬৪৯ জন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, সোমবার তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর অন্তত ১০০টি আফটার শক হয়েছে। এগুলোর মাত্রা ৪ দশমিক ০ বা বেশি ছিল।

মঙ্গলবার তুরস্কের মধ্যাঞ্চলে মঙ্গলবার আরেকটি নতুন ভূমিকম্প হয়েছে। ইউএসজিএস বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫। গোলবাসি শহরের কাছে এই কম্পনের গভীরতা ছিল ১০ কিলোমিটার।  

আন্তর্জাতিক-এর আরও খবর