বিশ্বব্যাংকের নতুন প্রধান হচ্ছেন অজয় বাঙ্গা

  বিশেষ প্রতিনিধি    24-02-2023    207
বিশ্বব্যাংকের নতুন প্রধান হচ্ছেন অজয় বাঙ্গা

ভারতীয়-মার্কিন ব্যবসায়ী অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) তার নাম প্রস্তাব করা হয়। ফলে এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত হলেন।

বর্তমানে ‘জেনারেল আটলান্টিক’ নামে এক বেসরকারি শেয়ার লেনদেন সংস্থার ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন বাঙ্গা। অতীতে মাস্টারকার্ডের সিইও পদে দায়িত্ব সামলেছিলেন। ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছিল তাকে।

১৯৫৯ সালে পুনায় জন্মগ্রহণ করেন অজয় বাঙ্গা। হায়দরাবাদ পাবলিক স্কুলে পড়াশোনা করেন। দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন। তারপর আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেন। তার বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবেই তিনি অবসর নেন।

এরপর ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন তিনি। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০২০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন। বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তার যোগাযোগ ছিল। কারণ ওবামা তাকে প্রেসিডেন্টের অ্যাডভাইরাসি কমিটির বাণিজ্য নীতি দেখার দায়িত্ব দিয়েছিলেন।

সূত্র: বিবিসি

আন্তর্জাতিক-এর আরও খবর