প্রেমে বিচ্ছেদ হলে মিলবে ভাতা!

  বিশেষ প্রতিনিধি    24-03-2023    119
প্রেমে বিচ্ছেদ হলে মিলবে ভাতা!

বিচ্ছেদের যন্ত্রণায় ভুগছেন এমন তরুণ-তরুণীদের খারাপ মানসিক অবস্থা থেকে বের করে আনতে ‘লাভ বেটার ক্যাম্পেইন’ নামে একটি অনন্য উদ্যোগ নিয়েছে নিউজিল্যান্ড সরকার। এই ক্যাম্পেইনের মাধ্যমে যারা গার্হস্থ্য সহিংসতার শিকার হয়েছেন তাদেরও সহায়তা করা হবে।

বুধবার (২২ মার্চ) শুরু হওয়া লাভ বেটার ক্যাম্পেইনটি কিশোর-কিশোরীদের ব্রেকআপ থেকে পুনরুদ্ধার করতে এবং তাদের সম্পর্কের ক্ষতি কমাতে সহায়তা করতে সরকার থেকে তিন বছরে ৪ মিলিয়ন ইউএস ডলার (নিউজিল্যান্ড ডলারে ৬.৪ মিলিয়ন) পাবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন এবং জি নিউজ।

নিউজিল্যান্ডের সামাজিক উন্নয়ন ও কর্মসংস্থানের সহযোগী মন্ত্রী প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণান এক বিবৃতিতে বলেছেন, “১ হাজার ২০০ জনেরও বেশি কিউই তরুণ আমাদের বলেছিলেন যে তাদের প্রেম এবং আঘাতের প্রাথমিক অভিজ্ঞতাগুলি মোকাবেলা করার জন্য সমর্থন প্রয়োজন, এবং ব্রেকআপগুলি একটি সাধারণ চ্যালেঞ্জ হিসাবে চিহ্নিত হয়েছিল।

প্রচারাভিযানের অংশ হিসেবে জানানো হয়, ডেডিকেটেড ফোন, টেক্সট বা ইমেল হেল্পলাইন অন্তর্ভুক্ত করে ব্রেকআপের মধ্য দিয়ে যাওয়া ১২ থেকে ২৪ বছর বয়সী তরুণদের সমর্থন করার জন্য নিবেদিত একটি সংস্থা পরিচালিত। বর্তমান হেল্পলাইন পরিষেবার এই সম্প্রসারণকে চালনার জন্য ৪ মিলিয়ন ইউএস ডলার খরচ হবে।

ক্যাম্পেইন সম্পর্কিত বিবৃতিতে রাধাকৃষ্ণান বলেন, এটি অন্যদেরকে তাদের নিজস্ব শক্তি, স্ব-মূল্য এবং স্থিতিস্থাপকতা তৈরি করতে অনুপ্রাণিত করার একটি খাঁটি উপায়। লাভ বেটার ক্যাম্পেইনের পদ্ধতির সামাজিক মিডিয়াকে কাজে লাগানোর এবং ব্রেকআপের প্রভাব মোকাবেলার জন্য একটি সম্প্রদায় তৈরি করার পদ্ধতির কথা উল্লেখ করে।

তিনি বলেন, “নিউজিল্যান্ডে পারিবারিক এবং যৌন সহিংসতার লজ্জাজনক পরিসংখ্যান রয়েছে এবং আমাদের চক্রটি ভাঙতে উদ্ভাবনী পদ্ধতির প্রয়োজন, লাভ বেটার ক্যাম্পেইন পারিবারিক সহিংসতা এবং যৌন সহিংসতা দূর করার জন্য সরকারের বৃহত্তর জাতীয় কৌশলের অংশ। এই গঠনমূলক অভিজ্ঞতার” মাধ্যমে তরুণদের সমর্থন করা যাতে তারা ভবিষ্যতের সম্পর্কের দিকে ইতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করেন তিনি।

ইয়ুথলাইনের প্রধান নির্বাহী শাই রোনাল্ড বলেন, আমরা জানি যে ব্রেকআপগুলি খারাপভাবে করা থেকে খুব নেতিবাচক প্রভাব থাকতে পারে – ব্যক্তিগত এবং সম্প্রদায় উভয় স্তরেই।

বিচার মন্ত্রণালয়ের মতে, প্রতি বছর, নিউজিল্যান্ড পুলিশ পারিবারিক সহিংসতার ১ লাখেরও বেশি ঘটনা তদন্ত করে। ২০২০ সালে, পুলিশ ৯ হাজার ৭২৩টি যৌন সহিংসতার রিপোর্ট পেয়েছিল এবং নিউজিল্যান্ডে যৌন সহিংসতার অপরাধের রিপোর্ট করা প্রায় অর্ধেক লোকের বয়স ছিল ১৮ বছরের কম বয়সী।

রকমারী-এর আরও খবর