টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে আরসা প্রধানসহ ৮ জনকে ধরিয়ে দিতে পোস্টার

  বিশেষ প্রতিনিধি    29-04-2023    72
টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে আরসা প্রধানসহ ৮ জনকে ধরিয়ে দিতে পোস্টার

কক্সবাজারের টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনীসহ ৮ জনকে ধরিয়ে দিতে ছবিযুক্ত পোস্টার লাগানো হয়েছে বলে বিষয়টি জানিয়েছে ক্যাম্প মাঝিরা।

প্রচারে সচেতন রোহিঙ্গা জনগোষ্ঠী বলে পোস্টারে বার্মিজ ভাষায় তাদের সন্ত্রাসী হিসেবে উল্লেখ করে তথ্য দিয়ে সহায়তা করার পাশাপাশি তাদের ধরিয়ে দিলে ৫ থেকে ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয় এ পোস্টারে।

পোস্টারে থাকা ব্যক্তিরা হলেন- আরকান রোহিঙ্গা স্যালভ্যাশন আর্মির (আরসা) প্রধান আতাউল্লাহ আবু আম্মার জুনুনী, মাওলানা আকিজ, শামসু উদ্দিন, মৌলভী মোস্তাক আহমেদ, রহমত উল্লাহ মুসা, নুর কামাল ওরফে সমি উদ্দিন, মোস্তাক আহমেদ এবং ওস্তাদ খালেদ।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) থেকে টেকনাফের দমমিয়া ন্যাচার পার্কসহ বিভিন্ন ক্যাম্পে এ ধরনের পোস্টার লাগানো হয়।

রোহিঙ্গাদের বরাতে জানা যায়,পোস্টারে বার্মিজ ভাষায় যা লেখা ছিল- ‘তারা সন্ত্রাসী। এ মানুষগুলোকে ধরিয়ে দেওয়ার আহ্বান। যদি কোনো ক্যাম্পে কেউ তাদের দেখতে পায় তাহলে সংশ্লিষ্টদের অবহিত করার জন্য বলা হলো। তাদের ক্যাম্পে কেউ দেখলে তথ্য দিয়ে সহায়তা করলে ৫ লাখ এবং ধরিয়ে দিলে ১০ লাখ টাকা দেওয়া হবে।

স্থানীয় ক্যাম্প মাঝি মো. আলম বলেন, ক্যাম্পের বিভিন্ন ব্লকে ছবিতে আরসার সন্ত্রাসীদের অস্ত্রসহ পোস্টার দেখা যাচ্ছে।তবে তারা আরসা সন্ত্রাসী।তাদের নেতৃত্বে ক্যাম্পে মাদক,অপহরণ,হত্যা,চাদাঁবাজি ও গোলাগুলির ঘটনা ঘটিয়ে যাচ্ছে। তাদের কারনে ক্যাম্পে বাড়ছে অস্থিরতা।আমরাও চাই আরসার এ সন্ত্রাসীদের গ্রেফতার করা হোক।

১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপ- অধিনায়ক পুলিশ সুপার মো. জামাল পাশা ক্যাম্প মাঝিদের বরাত দিয়ে তিনি বলেন,রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন টেকনাফ নেচার পার্ক ও ক্যাম্পের বিভিন্ন স্থানে আরসার প্রধান সহ ৮জনের নাম উল্লেখ করে ছবি সহ যে পোস্টার লাগানো হয়েছে তা আমরা প্রকাশ করিনি।

তবে যাদের নিয়ে পোস্টার ছাপানো হয়েছে তারা সবাই আরসার সন্ত্রাসী।আমরা তাদের গ্রেফতার করার জন্য আগে থেকে অভিযান পরিচালনা করে আসছি।এই সন্ত্রাসীদের অবস্থান সম্পর্কে আমরা জানতে পারলে তাদেরকে গ্রেফতার করা হবে বলে এ কর্মকর্তা জানায়।

উল্লেখ্য, এর আগে ২১ জানুয়ারি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আরসার প্রধানসহ ২৮ জনের নাম ও ছবিসহ বিভিন্ন ক্যাম্পের ব্লকে ব্লকে এ ধরনের পোস্টার দেখতে পান সাধারণ রোহিঙ্গারা।

সারাদেশ-এর আরও খবর