আশ্রয়কেন্দ্রে উখিয়ার উপকূলের ১০হাজার মানুষ!

  বিশেষ প্রতিনিধি    14-05-2023    91
আশ্রয়কেন্দ্রে উখিয়ার উপকূলের ১০হাজার মানুষ!

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা’র সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় ক্ষয়ক্ষতি হ্রাস করতে কক্সবাজারের উখিয়া উপজেলার উপকূল থেকে ১০হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে প্রশাসন। গতকাল সকাল থেকে জালিয়াপালং ইউনিয়নের সমুদ্রের নিকটবর্তী চরাঞ্চলে বসবাসরত মানুষদের সরিয়ে আনার কার্যক্রম শুরু করা হয়।

সম্ভাব্য অতি ঝুঁকিপূর্ণ এলাকার মধ্যে রয়েছে সোনারপাড়া, ডেইলপাড়া, চরপাড়া এলাকার উপকূলের মানুষ। তবে স্বেচ্ছায় তারা আশ্রয়কেন্দ্রে চলে আসতে দেখা যায়। তাদের নিরাপদে আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিতে সার্বক্ষণিক পরিবহন চালু সহ পুলিশ, সিপিপি,রেড ক্রিসেন্ট,স্কাউটস ও স্বেচ্ছাসেবকরা কাজ করতে দেখা যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১০হাজার মানুষকে নিরাপদে আশ্রয়কেন্দ্রে সরিয়ে আনা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব বলেন,”গতকাল শনিবার সারাদিন ও আজ রবিবার সকাল থেকে জালিয়াপালং উপকূলের সোনারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,ডেইলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ উপকূলের আশ্রয়কেন্দ্রসমূহে ১০হাজার মানুষকে সরিয়ে আনা হয়েছে।

সেখানে তাদের শুকনা খাবার, পানি,স্যানিটেশন ব্যবস্থা, মেডিকেল টিম, মোমবাতি, সোলার লাইট, রান্না করা খাবার সহ সবকিছুর ব্যবস্থা রাখা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে উপজেলা টিম সার্বক্ষণিক তদারকি করছে। দুর্যোগের যেকোনো সমস্যা জানাতে সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা হয়েছে। সবাইকে আবহাওয়া অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের নির্দেশনা মেনে সতর্কতা অবলম্বনের অনুরোধ করছি।”

সারাদেশ-এর আরও খবর