চাঁদ কোথায়, জানে না পুলিশ

  বিশেষ প্রতিনিধি    23-05-2023    108
চাঁদ কোথায়, জানে না পুলিশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে পাঠানোর’ হুমকি দিয়ে আত্মগোপনে গেছেন রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ। রাজশাহী ও নাটোরসহ বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে মামলাও হয়েছে। এরপর থেকে তাকে গ্রেপ্তারে হন্যে হয়ে খুঁজছে পুলিশ।

রাজশাহী মহানগর, রাজশাহী জেলা ও নাটোর জেলা পুলিশ চাঁদের সন্ধানে মাঠে নেমেছে। তবে চাঁদ এখন কোথায় আছেন, তা জানাতে পারেনি পুলিশ। মোবাইল ফোন ফেলে আত্মগোপনে থাকায় তাকে ধরতে পারছে না বলে জানিয়েছে তারা।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে বিএনপির সমাবেশে আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে ‘কবরাস্থানে পাঠানোর’ হুমকি দিয়ে বক্তব্য দেন। এ ঘটনার পর চাঁদকে গ্রেপ্তারের দাবিতে সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে আওয়ামী লীগ। চাঁদ গ্রেফতার হয়েছে কি না—তাও জানতে চান হাইকোর্ট।

গতকাল সোমবার রাজশাহীর পুঠিয়া থানায় আবুল কালাম আজাদ নামের এক আওয়ামী লীগ নেতা সন্ত্রাস দমন আইনে চাঁদের বিরুদ্ধে মামলা করেন। মামলার পর থেকে চাঁদ পলাতক। তবে রাজশাহী জেলা পুলিশের চারটি দল তাকে ধরতে গতকাল রাতভর ৯টি সম্ভাব্য স্থানে অভিযান পরিচালনা করে। আজ মঙ্গলবার বিভিন্নস্থানে তার খোঁজে মাঠে নামেন গোয়েন্দা সদস্যরা। কিন্তু রাত ৮টা পর্যন্ত চাঁদের কোনো খোঁজ মেলেনি।

এ বিষয়ে পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন আমাদের সময়কে বলেন, ‘চাঁদ মোবাইল ফোন ফেলে আত্মগোপনে থাকায় তার (চাঁদ) অবস্থান শনাক্ত করতে একটু সময় লাগছে। তবে যেখানে সে লুকিয়ে থাকুক না কেন, ধরা পড়তেই হবে। তাকে গ্রেপ্তারে পুলিশ কাজ করছে।’

রাজশাহী জেলা কোর্টের পুলিশ পরিদর্শক পরিমল কুমার চক্রবর্তী জানিয়েছেন, বিএনপি নেতা আবু সাঈদের বিরুদ্ধে বর্তমানে ১৮টি মামলা আদালতে চলমান আছে। আরও ২০টির বেশি মামলা আগেই নিস্পত্তি হয়েছে।

আদালত সূত্রে আরও জানা যায়, গত বছরের জুলাইয়ে বিএনপির একটি কর্মসূচি থেকে প্রধানমন্ত্রীকে ‘কটূক্তি’ করেছিলেন আবু সাঈদ চাঁদ। এ ঘটনায় ওই বছরের ২৬ জুলাই তার বিরুদ্ধে মামলা করেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডাবলু সরকার। ওই মামলায় গ্রেপ্তার হয়ে কিছুদিন জেলে ছিলেন। এক বছর না যেতেই আবার প্রধানমন্ত্রীকে হুমকি দেওয়ার অভিযোগে মামলা হলো তার বিরুদ্ধে।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, ‘চাঁদ ব্যক্তিকে উদ্দেশ্য করে একটি বক্তব্য দিয়েছেন, যা বিএনপির দলীয় বক্তব্য নয়। বিএনপি সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে। কোনো ব্যক্তি বিশেষের বিরুদ্ধে নয়। দেশব্যাপী বিএনপির সরকারবিরোধী আন্দোলন চূড়ান্ত গতি পেয়েছে। এই সময়ে চাঁদের এমন বক্তব্যে আমরা বিব্রত। আমরা ইতিমধ্যে দলের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করেছি। আমরা চাই না, কোনো ব্যক্তিবিশেষের জন্য আন্দোলন ক্ষতিগ্রস্ত হোক।’

উল্লেখ্য, রাজশাহী জেলা ও মহানগর বিএনপি নেতাদের প্রবল আপত্তি সত্ত্বেও ২০১৯ সালের ৫ জুলাই আবু সাঈদ চাঁদকে আহ্বায়ক করে ৪১ সদস্যবিশিষ্ট জেলা বিএনপির কমিটি দেওয়া হয় কেন্দ্র থেকে। কমিটি ঘোষণার পর বাতিলের দাবিতে তৃণমূল নেতাকর্মীরা বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

সারাদেশ-এর আরও খবর