খুরুশকুল বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১০ টার্বাইনের কাজ সম্পন্ন

২-৩ দিনের মধ্যে জাতীয় গ্রিডে যুক্ত হবে ৩০ মেগাওয়াট

  বিশেষ প্রতিনিধি    25-05-2023    70
খুরুশকুল বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১০ টার্বাইনের কাজ সম্পন্ন

কক্সবাজার সদরের খুরুশকুলে নির্মাণাধীন দেশের বৃহত্তম ‘খুরুশকুল বায়ু বিদ্যুৎ প্রকল্পে’র ২২টি টারবাইনের মধ্যে ১০টির কাজ সম্পন্ন হয়েছে। এই ১০টি টার্বাইন থেকে আগামী ২–৩ দিনের মধ্যে প্রাথমিকভাবে প্রায় ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক–ই–ইলাহী চৌধুরী।

গতকাল বুধবার খুরুশকুলে এ বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে তিনি বলেন, চীনের সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে কক্সবাজার সদরের খুরুশকুলে নির্মাণাধীন ২২টি টারবাইনের মধ্যে যে ১০টির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, সে টার্বাইনগুলোর প্রতিটি থেকে ৩ মেগাওয়াট করে প্রায় ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

বাকি ১২টি টার্বাইনসহ বিদ্যুৎ কেন্দ্রটি সরকারের এই মেয়াদকাল অর্থাৎ এ বছরের সেপ্টেম্বর অক্টোবর নাগাদ পরিপূর্ণভাবে উৎপাদনে যাওয়ার জন্য প্রস্তুত হবে। গত বছর ৩১ মার্চ বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি ৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন খুরুশকুল বায়ুবিদ্যুৎ প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

এ সময় তিনি ইনানী সৈকতেও ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি বায়ুবিদ্যুৎ প্রকল্প স্থাপনের ঘোষণা দেন। প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএসডিকে গ্রিন অ্যানার্জি লিমিটেড নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান জানান, খুরুশকুলের বায়ু বিদ্যুৎ প্রকল্পের পাখাগুলো খুরুশকুল ছাড়াও পাশ্ববর্তী পিএমখালী, চৌফলদন্ডি ও ভারুয়াখালী ইউনিয়নে স্থাপন করা হচ্ছে। এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ কঙবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত করা হবে।

সারাদেশ-এর আরও খবর