রোনালদোদের সঙ্গে কি দেখা হবে কিংসের

  বিশেষ প্রতিনিধি    28-05-2023    98
রোনালদোদের সঙ্গে কি দেখা হবে কিংসের

বাংলাদেশের ফুটবলে নতুন ইতিহাস গড়েছে বসুন্ধরা কিংস। টানা চতুর্থবারের মতো জয় করেছে বাংলাদেশের প্রিমিয়ার লিগ ফুটবলের শিরোপা। ২০০৭ সালে পেশাদার লিগ শুরুর পর প্রথম তিন আসরের ট্রফি জয়ের উল্লাস করেছিল ঢাকা আবাহনী। এ ছাড়া ঢাকা লিগে টানা তিনবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে মোহামেডান আর আবাহনীর। তবে দেশের ইতিহাসে টানা চারবার শিরোপা জয়ের নজির প্রথম গড়েছে বসুন্ধরাই।

পেশাদার লিগের শিরোপাধারী দল হিসেবে বসুন্ধরা খেলবে ২০২৩-২৪ মৌসুমের এএফসি চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে। প্লে-অফ রাউন্ডের হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচের বাধা পেরোলে জুটবে গ্রুপ পর্বের টিকিট। বসুন্ধরার জন্য এএফসি চ্যাম্পিয়নস লিগের বাছাই সহজ হবে না। বসুন্ধরার কোয়ালিফাইং প্লে-অফ প্রতিপক্ষ উজবেকিস্তানের ক্লাব এজিএমকে ওলমালিক এফসি। এ ম্যাচের বিজয়ী দল মুখোমুখি হবে কাতারের আল আরাবির বিপক্ষে। কোয়ালিফাইং প্লে-অফ বাধা পেরোতে পারলেই চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে মিলবে ঠাঁই। বাংলাদেশ থেকে এএফসি ক্লাব কাপে অংশগ্রহণ নতুন কিছু না। কিন্তু এশিয়ান ক্লাব প্রতিযোগিতার সর্বোচ্চ পর্যায়ে ২০২২ সালে প্রথমবারের মতো খেলেছিল বসুন্ধরা কিংস। তবে এএফসি চ্যাম্পিয়নস লিগের প্লে-পর্ব পেরোতে না পারলেও বসুন্ধরার জন্য সুযোগ থাকবে দ্বিতীয় সারির এএফসি কাপে খেলার। আর ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল খেলবে এএফসি কাপে।

দেশসেরা ক্লাব হিসেবে কিংস অংশ নেবে এএফসি চ্যাম্পিয়নস লিগে। তারা বাছাইপর্বের বাধা পেরোতে পারলে বাংলাদেশের জন্য হবে দারুণ অর্জন। সেক্ষেত্রে সুযোগ মিলবে এশিয়ার সেরা ক্লাবগুলোর সঙ্গে খেলার। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসের ক্লাব পেয়েছে সরাসরি এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ। কে জানে, গ্রুপ পর্বে জায়গা করে নিতে পারলে রোনালদোর সঙ্গেও দেখা হয়ে যেতে পারে বাংলাদেশের আরিফুর রহমান জিকো আর তপু বর্মণদের। তা ছাড়া এশিয়ান ক্লাব কাপের চূড়ান্ত পর্বে খেলার রেকর্ড আছে ঢাকা মোহামেডানের। ১৯৮৭ সালের সেই আসর থেকে অনুপ্রেরণা নিতেই পারে বসুন্ধরা কিংস।

বসুন্ধরা কিংস এবারের লিগ শিরোপা জিতেছে তিন ম্যাচ হাতে রেখেই। লিগে তাদের দাপটের সামনে দাঁড়াতেই পারেনি অন্য দলগুলো। বিশেষ করে দলটির দুই ব্রাজিলিয়ান খেলোয়াড় দরিয়েলতন ও রবিনিয়ো ছিলেন দারুণ ফর্মে। শেখ রাসেলের বিপক্ষে দরিয়েলতন তো হ্যাটট্রিকসহ করেছেন ৪ গোল। এ ম্যাচে দর্শক দেখেছে লিগের সবেচেয়ে গোলের ম্যাচ। কিংস ৬-৪ গোলে হারায় শেখ রাসেলকে। আর এ জয়ের মধ্যে দিয়েই বাংলাদেশ ফুটবলে লিগ ইতিহাসের রেকর্ড গড়ে ফেলে অভিজাতপাড়ার দলটি টানা চারবার শিরোপা জিতে।

খেলাধুলা-এর আরও খবর