বিতর্কে জাতীয় পর্যায়ে কক্সবাজার মডেল হাইস্কুল

  বিশেষ প্রতিনিধি    25-07-2023    113
বিতর্কে জাতীয় পর্যায়ে কক্সবাজার মডেল হাইস্কুল

কক্সবাজার-বান্দরবান অঞ্চলের পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক প্রতিযোগিতায় আঞ্চলিক চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে লড়বে ১৯৯৮ সালের দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার মডেল হাইস্কুল। কক্সবাজার ও বান্দরবান জেলার ১৪টি স্কুলের সেরা বিতর্ক দলের উৎসবমুখর বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে জেলার শীর্ষ এ প্রতিষ্ঠানটি।

২৩ জুলাই বায়তুশ শরফ জব্বারিয়া একডেমি ভ্যেনুতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় কক্সবাজার মডেল হাই স্কুল দল ১ম রাউন্ডে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে, ২য় রাউন্ডে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনকে, সেমিফাইনালে কক্সবাজার বাইতুশ শরফ জব্বারিয়া একাডেমিকে এবং সর্বশেষ ফাইনালে পুনরায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে উন্নীত হয়েছে। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন অত্র বিদ্যালয়ের দলনেতা সিদরাতুল মুনতাহা সোহা।

সারা দেশকে ৪০টি অঞ্চলে বিভক্ত করে ৪০ অঞ্চলের ৪০ চ্যাম্পিয়ন দল নিয়ে আগামী সেপ্টেম্বর মাসে ঢাকায় জাতীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। কক্সবাজার ও বান্দরবান জেলা নিয়ে ১টি অঞ্চল। এ অঞ্চলের চ্যাম্পিয়ন হিসেবে কক্সবাজার মডেল হাই স্কুল জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবে।

আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় তাক লাগিয়ে দেয়া বিতার্কিকরা হলো কক্সবাজার মডেল হাই স্কুলের দলনেতা সিদরাতুল মুনতাহা সোহা , সামিয়া জান্নাত আরিবা, তাফান্নুম শুহরাত ওয়াজিহা ও আবদুল্লাহ আবরার হাকীম ইনান। বিতার্কিক সকলে ৮ম শ্রেণির শিক্ষার্থী।

এর আগে গত ১৮ জুলাই কক্সবাজার পাবলিক হল মিলনায়তনে অনুষ্ঠিত দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্যোগে ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে বিতর্ক প্রতিযোগিতায় কক্সবাজার মডেল হাই স্কুল ১ম রাউন্ডে বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমীকে এবং ফাইনালে কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়কে হারিয়ে জেলা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

দলনেতা সিদরাতুল মুনতাহা সোহার নেতৃত্বে একই দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং যুক্তি তর্কের সেরা নৈপূন্য দেখিয়ে শ্রেষ্ঠ বিতার্কিকের পুরস্কার জিতে নেয় সিদরাতুল মুনতাহা সোহা। কক্সবাজার মডেল হাই স্কুল দলের মেন্টর সিনিয়র শিক্ষক নুর হোসাইনের সার্বিক তত্ত্বাবধানে এবং প্রধান শিক্ষক কে.এম রমজান আলীর দিক নির্দেশনায় বিদ্যালয় বিতর্ক দলের ধারাবাহিক সফলতা।

২৪ জুলাই চ্যাম্পিয়ন কক্সবাজার মডেল হাই স্কুল দলের মেন্টর ও তার্কিকদের ফুলেল শুভেচছা জানান অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি তাপ্তি চাকমা, জেলা শিক্ষা অফিসার মোঃ নাছির উদ্দিন ও ডেপুটি সিভিল সার্জন ডাঃ মহিউদ্দিন মোঃ আলমগীরসহ অতিথিবৃন্দ।

আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও জেলার প্রতিনিধিত্বকারী কক্সবাজার মডেল হাই স্কুল বিতর্ক দলের জন্য কক্সবাজার জেলাবাসীর দোয়া ও সমর্থন কামনা করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব কে.এম রমজান আলী।

সারাদেশ-এর আরও খবর