দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধন অক্টোবরেই

বন্যার প্রভাব পড়বে না

  বিশেষ প্রতিনিধি    12-08-2023    35
 দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধন অক্টোবরেই

বন্যার কারণে দোহাজারী-কক্সবাজার রেললাইনের প্রায় এক কিলোমিটার অংশের কিছু পাথর ও মাটি সরে গেছে। তবে এতে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। আমাদের হাতে যে সময় আছে, তার মধ্যেই ঠিক করে ফেলতে পারবো। কক্সবাজারের রেলপথ উদ্বোধন আগামী অক্টোবরের মধ্যেই হবে।

শুক্রবার এ মন্তব্য করেছেন দোহাজারী-কক্সবাজার রেলপথ প্রকল্পের পরিচালক মফিজুর রহমান। তিনি বলেন, এই ক্ষতি আমাদের উদ্বোধনের সময়সূচিতে কোনো প্রভাব ফেলবে না। ক্ষতিগ্রস্ত এলাকার কাজ এক মাসের মধ্যে শেষ করা যাবে।

গত মঙ্গলবার ভারী বৃষ্টিতে পাহাড় থেকে নেমে আসা পানিতে বন্যার সৃষ্টি হয়। এতে সাতকানিয়ার তেমুহনী এলাকার প্রায় তিন কিলোমিটার রেলপথের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। বৃহস্পতিবার প্রকল্প পরিচালক মফিজুর রহমানের নেতৃত্বে একটি টিম তেমুহনী এলাকাসহ কক্সবাজার অঞ্চলের বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

মফিজুর রহমান বলেন, গত মঙ্গলবার এক রাতে স্মরণকালের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ায় তিন কিলোমিটার রেললাইনে পানি উঠেছে। তবে এখন পানি নেমে গেছে, চিন্তার কিছু নেই। পরিদর্শন করে দেখেছি- এর মধ্যে এক কিলোমিটারের মতো রেলসড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে, যা শিগগিরই আমরা ঠিক করে ফেলতে পারবো।

তিনি আরো বলেন, ১৭৩টি সেতু ও কালভার্ট নির্মাণ করে এই রেলসড়ক নির্মাণ করেছি। পরিকল্পনা বা বাস্তবায়নে কোনো ত্রুটি হয়নি।

উল্লেখ্য, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় হচ্ছে সাড়ে ১৫ হাজার কোটি টাকা।

Add

সারাদেশ-এর আরও খবর