ছাড়পত্র পেলেও এখনই দেশে ফিরছেন না বিএনপির সালাহউদ্দিন

  বিশেষ প্রতিনিধি    22-08-2023    100
ছাড়পত্র পেলেও এখনই দেশে ফিরছেন না বিএনপির সালাহউদ্দিন

ভারত ত্যাগের ছাড়পত্র পাওয়ার পরও এ মুহূর্তে দেশে ফিরছেন না বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। দেশে অন্তত ১৫ মামলার আসামি হওয়ায়, গ্রেপ্তার এড়াতেই তিনি এ কৌশল নিচ্ছেন বলে দাবি বিভিন্ন সূত্রের। তিনি ভারতে অবস্থান করেই ভাচুর্য়ালি দলীয় কর্মকাণ্ড চালাচ্ছেন বলে বিএনপি সূত্রে জানা গেছে।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, সময়মত না আসলে তাঁকে ফেরাতে নেওয়া হতে পারে আইনি পদক্ষেপ।

সময়টা ২০১৫ সাল, দাবি আদায়ে বিএনপি রাজপথে টানা হরতাল অবরোধে ব্যস্ত। মির্জা ফখরুলসহ বেশির ভাগ সিনিয়র নেতারা যখন কারাগারে ঠিক সেই সময় দলের মুখপাত্রের দায়িত্ব পালন করছিলেন সালাহউদ্দিন আহমেদ। ওই বছরের ১০ মার্চ থেকে হঠাৎ নিখোঁজ হন তিনি। ৬৩ দিন পর তার খোঁজ মেলে ভারতের শিলংয়ে। অবৈধ প্রবেশের দায়ে মেঘালয় থানায় গ্রেপ্তার হন সালাহউদ্দিন।

ফোনালাপে ইনডিপেনডেন্ট টেলিভিশনকে সালাহউদ্দিন জানিয়েছিলেন, অনুপ্রবেশের দায়ে করা মামলায় ২০১৮ সালে নির্দোষ ও পরে আপিলেও পক্ষে রায় আসায় বিভিন্ন গণমাধ্যমে উঠে আসে তাঁর দেশে ফেরার প্রসঙ্গটি। বাংলাদেশের পাসপোর্ট না থাকায় দেশে ফিরতে ট্রাভেল পাশের আবেদন করলে তাও গত ৮ জুন অনুমোদন করে বাংলাদেশ সরকার। সে সময় দেশে ফিরবেন বলেও জানিয়েছিলেন তিনি।

তিন মাস মেয়াদি এ অনুমোদনের মেয়াদ ১৭ দিন বাদেই শেষ হচ্ছে। কিন্তু আপাতত সালাউদ্দিন আহমেদ দেশে ফিরছেন না বলে নিশ্চিত করেছেন তার ঘনিষ্ঠজনরা।

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন জানান, সালাহউদ্দিনের নামে ঢাকা এবং চট্টগ্রামের আদালতে মামলা আছে অন্তত ১৫টি। বেশ কিছুতে জারি আছে গ্রেপ্তারি পরওয়ানা। সুস্থ হলেই দেশে ফিরবেন তিনি। দেশে আসলেই গ্রেপ্তার হবে, পরে আইনি প্রক্রিয়ায় তা মোকাবিলা করব। কারণ দেখিয়ে ট্রাভেল পাশের সময় বাড়ানোর আবেদনের সুযোগ আইনে আছে।

তবে সালাউদ্দিন সময়মত এবং স্বেচ্ছায় না ফিরলে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, ‘এটা সময় সাপেক্ষ। সে তো স্ব-ইচ্ছায় দেশে আসার কথা বলেছিল, এখন না আসলে তাকে ফেরাতে কি করা যায়। পরে দেখব বিষয়টি। সে আসার জন্য অনুমতি চেয়েছিল আমরা দিয়েছিলাম। মেয়াদ বাড়াতে সে আবেদন করলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিবেচনা করবে।’

২০১৬ সালের কাউন্সিলে ভারতে থাকা অবস্থায় সালাহউদ্দিন আহমদকে দলের স্থায়ী কমিটির সদস্য করা হয়। সে থেকেই তিনি ভার্চুয়ালি দলের নীতিনির্ধারণী বৈঠকগুলোতে যুক্ত থাকছেন।

জাতীয়-এর আরও খবর