টঙ্গীতে শ্রমিক অসন্তোষের জেরে ৮ কারখানায় ছুটি ঘোষণা

  বিশেষ প্রতিনিধি    09-01-2024    38
টঙ্গীতে শ্রমিক অসন্তোষের জেরে ৮ কারখানায় ছুটি ঘোষণা

টঙ্গীতে সোমবার দুইটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে। এতে শ্রমিক বিক্ষোভ এড়াতে টঙ্গী বিসিকের ছয়টি কারখানায় ছুটি ঘোষণা করেন কারখানাগুলোর কর্তৃপক্ষ। গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

আজ সোমবার সকালে পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামোতে পাওনা পরিশোধের দাবিতে টঙ্গীর বিসিক এলাকার একই মালিকানাধীন সুমি অ্যাপারেলস লিমিটেড ও দিশারী ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড নামক কারখানা দুইটিতে শ্রমিক সন্তোষের ঘটনা ঘটে।

এ ঘটনায় নিজেদের কারখানায় বিক্ষোভ ঠেকাতে দুপুর বারোটার দিকে পার্শ্ববর্তী ত্রিভোলী অ্যাপারেলস লিমিটেড, জিন্স অ্যান্ড পোলো, রেডিসন গার্মেন্টস লিমিটেড, আর বি এস ফ‍্যাশন অ্যাপারেলস লিমিটেড, বেলিসীমা অ্যাপারেলস লিমিটেড ও পেট্রিয়ট ইকো গার্মেন্টস লিমিটেড নামের ছয়টি কারখানায় ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

সুমি অ্যাপারেলস লিমিটেড ও দিশারী ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের কয়েকজন শ্রমিক জানান, কারখানা দুইটির কয়েক হাজার শ্রমিক শনিবার কাজে যোগ দিয়ে ডিসেম্বর মাসের বেতন নতুন কাঠামোতে পরিশোধ করার দাবি জানান। কিন্তু কারখানা কর্তৃপক্ষ নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধ করতে পারবেন না বলে জানান।

গতকাল রোববার জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে সাধারণ ছুটি শেষে সোমবার সকালে কারখানা দুটি শ্রমিকেরা কাজে যোগ দিতে গেলে প্রধান ফটকে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। বেলা বাড়লে কারখানা দুইটির বিক্ষুব্ধ শ্রমিকেরা পার্শ্ববর্তী ছয়টি পোশাক কারখানার শ্রমিকদের তাদের সঙ্গে আন্দোলনে যোগ দিতে অনুরোধ করে। এ পরিস্থিতে নিজেদের কারখানায় শ্রমিক বিক্ষোভ ঠেকাতে দুপুরে ওই ছয়টি কারখানার কর্তৃপক্ষ তাদের কারখানায় ছুটি ঘোষণা করেন।

জিন্স অ্যান্ড পোলো লিমিটেডের মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মোফাজ্জল হোসেন মিলন বলেন, শ্রমিক বিক্ষোভ এড়াতে আমাদের কারখানাসহ (জিন্স অ্যান্ড পোলো) পার্শ্ববর্তী আরও পাঁচটি কারখানায় আজকে ছুটি ঘোষণা করা হয়েছে। আগামীকাল থেকে কারখানায় শ্রমিকেরা কাজী যোগ দেবেন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, সকালে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিসিক এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কারখানা দুইটি বিক্ষুব্ধ শ্রমিকেরা বেলা একটার দিকে ঢাকার বিজিএমইএ ভবনে চলে যায়।

সারাদেশ-এর আরও খবর