রোহিঙ্গা ক্যাম্পে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ ৪ প্রতিনিধি

  বিশেষ প্রতিনিধি    12-03-2023    229
রোহিঙ্গা ক্যাম্পে যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ ৪ প্রতিনিধি

কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরবিষয়ক প্রতিমন্ত্রী অ্যান মারি ট্রিভেলিয়ানসহ ৪ সদস্যের প্রতিনিধি দল। এ সময় তারা উখিয়ার ৩টি ক্যাম্প পরিদর্শন করেন। ক্যাম্পে চলমান বিভিন্ন সংস্থার কার্যক্রমের খোঁজ নেন।

ঢাকা থেকে বিমানযোগে শনিবার (১১ মার্চ) সকাল ৯টায় কক্সবাজার পৌঁছায় প্রতিনিধি দলটি। সেখান থেকে এ প্রতিনিধি দল উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবিরের উদ্দেশে রওনা দেয়। সকাল সাড়ে ১০টার দিকে তারা উখিয়ায় পৌঁছান।

প্রতিনিধি দলের নেতৃত্বে আছেন ভারত ও প্রশান্ত মহাসাগরবিষয়ক প্রতিমন্ত্রী অ্যান মারি ট্রিভেলিয়ান। অন্য সদস্যরা হলেন, ট্রিভেলিয়ানের ব্যক্তিগত সহকারী শাওমা মহাপত্র, ঢাকায় যুক্তরাজ্যের দূতাবাসের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও ঢাকায় মিয়ানমার দূতাবাসের পরিচালক মো. বারীকুল ইসলাম।

৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মোহাম্মদ ফারুক আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘প্রতিনিধি দলের সদস্যরা প্রথমে উখিয়ার ৮ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন। পরে তারা ১৮ ও ২০ নম্বর এক্সটেনশন ক্যাম্প পরিদর্শন করেন।’

পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, ‘পরিদর্শন ছাড়াও তারা ক্যাম্পে বিভিন্ন সংস্থার কার্যক্রমের খোঁজ নেন। পাশাপাশি রোহিঙ্গা নারী ও শিশুদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন। তাদের বিকেলে ঢাকায় ফেরার কথা রয়েছে।

সারাদেশ-এর আরও খবর