বায়তুশ শরফের পীর আবদুল জব্বার’র ২৫ তম মৃত্যূবার্ষিকী আজ

  বিশেষ প্রতিনিধি    25-03-2023    323
বায়তুশ শরফের পীর আবদুল জব্বার’র ২৫ তম মৃত্যূবার্ষিকী আজ

আধুনিক বায়তুশ শরফের প্রধান রূপকার, হাদিয়ে যামান শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ.) ২৫ তম মৃত্যূবার্ষিকী আজ শনিবার ২৫ মার্চ। ১৯৯৮ সালের আজকের এ দিনে সকাল ৭.০০ টায় লক্ষ লক্ষ ভক্ত, অনুসারী, মুরীদানকে শোকের সাগরে ভাসিয়ে মহান আল্লাহ’র ডাকে সাড়া দিয়ে চট্টগ্রাম শহরের ধনিয়ালাপাড়াস্থ বায়তুশ শরফ কমপ্লেক্সের নিজ হুজরাখানায় তিনি ইন্তেকাল করেন।

পরদিন ২৬ মার্চ চট্টগ্রাম শহরের রেলওয়ে পলোগ্রাউন্ড ময়দানে লক্ষ লক্ষ মুসল্লীর অংশগ্রহণে স্মরণকালের ঐতিহাসিক বৃহত্তম জানাযা শেষে তাকে কেন্দ্রীয় বায়তুশ শরফ মসজিদের দক্ষিণ পাশে চিরনিদ্রায় শায়িত করা হয়।

শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ.) সম সাময়িককালে ছিলেন যুগের অন্যতম আলেমে দ্বীন, পীর-এ কামেল। অরাজনৈতিক মসজিদ ভিত্তিক সমাজসেবার পুরোধা, শীরক-বিদআত-এর বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর। ইসলামী ব্যাংক, ইসলামী বিশ্ববিদ্যালয় ও ইসলামী শিক্ষার প্রচার ও প্রসারে নিবেদিত প্রাণ। দুঃস্থ মানবতার সেবায় থাকতেন সদা সক্রিয়।

তিনি তাঁর পীর-মুর্শিদ কুতুবুল আলম শাহসূফী হযরত মাওলানা মীর মোহাম্মদ আখতর (রাহ.) এর সুযোগ্য একমাত্র ইযাযত প্রাপ্ত খলিফা হিসেবে স্বীয় পীরের পদাঙ্ক অনুকরণ ও অনুসরণ করেন। ইন্তেকালের পূর্বে তিনি বাংলাদেশের জাতীয় পর্যায়ে অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান বায়তুশ শরফ আদর্শ কামিল (এম.এ) মাদরাসাসহ ১৬টি মাদরাসা, ১৮টি এতিমখানা ও হিফজখানা, বাংলাদেশের প্রধান প্রধান প্রধান শহর ও জনপদে ৬৫টি বায়তুশ শরফ মসজিদ গড়ে তুলেন। কক্সবাজারে ১টি পূর্ণাঙ্গ চক্ষু হাসপাতাল প্রতিষ্ঠা করেন।

এছাড়া তিনি উচ্চ মাধ্যমিক স্কুল, প্রাইমারী স্কুল, মহিলা কলেজ ও মাদরাসাসহ শতাধিক সমাজসেবা মূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন দেশের বিভিন্ন জায়গায়।

একজন সফল লেখক ও অনুবাদক হিসেবে শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ:) বড় আকারে ২১ টি গ্রন্থ প্রণয়ন করেন। জীবনে ৩৩ বার পবিত্র হজ্বব্রত পালন করেন তিনি। তিনি বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ-এর সাংগঠনিক কার্যক্রম সারা পৃথিবীতে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বুলগেরিয়া, সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, বাহরাইন, ইরাক, সিংগাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত ও পাকিস্তান সফর করেন।

এ মনীষী ১৯৩৩ সালের ১লা ফেব্রুয়ারী তৎকালীন বার্মা বর্তমানে মিয়ানমারের থাংগু জেলার পিনজুলুক রেল স্টেশন সংলগ্ন বাঙ্গালী কলোনীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মৌলভী ওয়াছি উদ্দীন (রাহ.) ও মাতা বেগম ফিরোজ খাতুন (রাহ.)।

শাহসূফী হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রাহ) এর ২৫ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে চট্টগ্রাম, কক্সবাজার বায়তুশ শরফ সহ সারাদেশের বায়তুশ শরফ গুলোতে আজ বিভিন্ন কর্মসূচী পালন করা হচ্ছে।

সারাদেশ-এর আরও খবর