উখিয়ায় শিক্ষাজীবন থেকে ঝরে পড়া কিশোর-কিশোরীদের কারিগরী প্রশিক্ষণ

  বিশেষ প্রতিনিধি    04-04-2023    184
উখিয়ায় শিক্ষাজীবন থেকে ঝরে পড়া কিশোর-কিশোরীদের কারিগরী প্রশিক্ষণ

শিক্ষাজীবন থেকে ঝরে পড়া কক্সবাজারের উখিয়ার ৫০ জন কিশোর-কিশোরীকেউখিয়ায় শিক্ষাজীবন থেকে ঝরে পড়া কিশোর-কিশোরীদের কারিগরী প্রশিক্ষণ৬ মাস মেয়াদে চারটি ট্রেডে (টেইলরিং এন্ড ড্রেস মেকিং, বিউটি সেলুন, উড ফার্নিচার ডিজাইন এবং আইটি সাপোর্ট টেকনিশিয়ান) হাতে-কলমে প্রশিক্ষণ দিয়েছে প্রান্তিক উন্নয়ন সোসাইটি। প্রশিক্ষণ শেষে তাদের সনদও দেওয়া হয়েছে।

এ উপলক্ষে ৩ এপ্রিল প্রান্তিক উন্নয়ন সোসাইটির উখিয়া প্রকল্প কার্যালয়ের ট্রেনিং সেন্টারে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উখিয়া উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ আইযুব আলী।

তিনি বলেন, ‘‘বিগত ছয় মাস নিষ্ঠার সাথে যেই দক্ষতা অর্জিত হয়েছে তার স্বীকৃতি স্বরূপ এই সনদ নিয়ে ভবিষ্যতে নিজেদের জীবন-মান উন্নয়নের পাশাপাশি এই যুবগোষ্ঠী একটি সুন্দর ও দক্ষ জনশক্তি দিয়ে একটি সমাজের উন্নয়নেও অবদান রাখবে; এই দক্ষ জনগোষ্ঠীকে যেকোন সহায়তার জন্য আমার দফতরের দুয়ার সবসময় খোলা থাকবে।”

প্রাইজ প্রকল্পের আওতায় এসডিসি-ব্র্যাকের আর্থিক ও কারিগরী সহায়তায় অনুষ্ঠানে ব্র্যাকের জেলা ব্যবস্থাপক, স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম মোস্তাফিজুর রহমান, প্রান্তিকের কর্মসূচী সমন্বয়কারী ও প্রাইজ প্রকল্পের ফোকাল পার্সন অনিমেষ বিশ্বাস অটল, সমন্বয়কারী-শিক্ষা মোঃ আবরার আল আমিন, সিনিয়র একউন্টস অফিসার মনির আহমেদ, মিল অফিসার আসিমা তাসনিমসহ অন্যান্য কর্মীগণ উপস্থিত ছিলেন।

প্রান্তিক উন্নয়ন সোসাইটিকে প্রকল্প সহযোগী হিসেবে মনোনীত করায় ব্র্যাককে ধন্যবাদ জানান অনিমেষ বিশ্বাস অটল। সেই সাথে তিনি এই দক্ষ প্রশিক্ষনপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্যোক্তা জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার নিকট প্রশিক্ষন সম্পন্নকারীদের ঋণ প্রদানের সুযোগ করে দেয়ার বিনীত অনুরোধ করেন।

উল্লেখ্য যে, এই প্রকল্পে কারীগরি প্রশিক্ষণের পাশাপাশি সফ্ট স্কীলস্ ট্রেনিংয়েরও ব্যবস্থা করেছে যা এই প্রশিক্ষার্থীদের জীবন-দক্ষতা বিষয়ে চেতনা লাভসহ বাল্য বিবাহ প্রতিরোধ, যৌতুক, তালাক, মাদকাশক্তির বিরুদ্ধে অবস্থান এবং মানবিক বিভিন্ন দিকের উন্নয়নসহ ১৮টি বিষয়ের উপর সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষন দেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় তার যে সকল প্রশিক্ষকের কাছে শিক্ষার্থীগণ কাজ শিখেছেন প্রশিক্ষণ পরবর্তীতে তাদের কাছেই তারা কর্মচারী হিসেবে নিয়োগপ্রাপ্ত স্টাফ হিসেবে নিযুক্ত হবেন। সুতরাং এই প্রকল্পের মাধ্যমে অর্জিত চেতনা ও জ্ঞানকে কাজে লাগিয়ে এই সমাজকে তথা কক্সবাজারকে উৎপাদনমুখী দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে সক্ষম হবে বলে আশা করা যায়। প্রকল্প সময়ে শতভাগ শিক্ষার্থীর উপস্থিতি এবং সংশ্লিষ্ট এমসিপি, টিটি, পিএল এবং পিও সহ সকলের সক্রিয় সহযোগীতায় ছয়মাস ব্যাপী শ্রেণী কক্ষে ও মাঠে প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করার জন্য সকলকে ধন্যবাদ জানানো হয়।

সারাদেশ-এর আরও খবর