রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় আইসিসির প্রধান কৌঁসুলির উদ্বেগ

  বিশেষ প্রতিনিধি    06-07-2023    133
রোহিঙ্গাদের খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় আইসিসির প্রধান কৌঁসুলির উদ্বেগ

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতন-নিপীড়নের তথ্যানুসন্ধানের জন্য কক্সবাজার সফর করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খান।

বুধবার (৫ জুলাই) কক্সবাজারে পৌঁছে বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন নেদারল্যান্ডসের হেগভিত্তিক আদালতের এ আইনজীবী। ক্যাম্প ঘুরে সার্বিক পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেন আইসিসির প্রধান কৌঁসুলি। এ সময় তিনি রোহিঙ্গাদের জন্য খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, বুধবার বিকাল পৌনে ৫টার দিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম এ এ খান কক্সবাজার পৌঁছান। তার সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা ছিলেন। তারা বিমানবন্দর থেকে সরাসরি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে আসেন। প্রতিনিধিদলের সদস্যরা কমিশনের সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক করেন।

কক্সবাজারে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি করিম এ এ খানসহ সংস্থাটির প্রতিনিধিদল।

বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তারা জানান, আইসিসির প্রধান কৌঁসুলি রোহিঙ্গা ক্যাম্পের পরিস্থিতি, আইনশৃঙ্খলা ব্যবস্থা ও তাদের সহায়তা নিয়ে আলোচনা করেন। এ সময় খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় তিনি উদ্বেগ প্রকাশ করেন। খাদ্য সহায়তা কমানোর কারণে ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে।

এ ছাড়া ক্যাম্পের নারী ও শিশুদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলেও উল্লেখ করেন আইসিসির প্রধান কৌঁসুলি।

বৃহস্পতিবার আইসিসি প্রতিনিধিদলের সদস্যরা উখিয়ার ১ ও ১২ নং ক্যাম্প পরিদর্শন করবেন। সেখানে তারা আইসিসি নির্ধারিত রোহিঙ্গা নারী ও পুরুষদের সঙ্গে কথা বলবেন। যাদের সঙ্গে কথা বলবেন তারা রোহিঙ্গা গণহত্যার মামলায় সাক্ষ্য দেবেন বলে জানানো হয়েছে।

সারাদেশ-এর আরও খবর