গাজায় আরও অনেক মাস যুদ্ধ চলতে পারে: ইসরায়েলের সেনাপ্রধান

  বিশেষ প্রতিনিধি    27-12-2023    21
গাজায় আরও অনেক মাস যুদ্ধ চলতে পারে: ইসরায়েলের সেনাপ্রধান

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধ ‘আরও অনেক মাস’ ধরে চলতে পারে বলে জানিয়েছেন ইসরায়েলি সেনাপ্রধান হেরজি হালেভি।

সাংবাদিকদের সঙ্গে আলাপে গতকাল মঙ্গলবার ইসরায়েলি সেনাপ্রধান একথা বলেন। সতর্ক করে তিনি আরও বলেন, চলমান যুদ্ধে অলৌকিক কোনো সমাধান নেই।

এর আগে গত সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ফিলিস্তিনে হামাসকে ধ্বংস করার আগপর্যন্ত যুদ্ধ বন্ধ হবে না।

সোমবার গাজায় লড়াইরত ইসরায়েলি সেনাদের সঙ্গে দেখা করেন বেনিয়ামিন নেতানিয়াহু। পরে নিজ দল লিকুদ পার্টির আইনপ্রণেতাদের সামনে তিনি বলেন, গাজায় যুদ্ধ শেষ হতে এখনো অনেক দেরি আছে। তাঁর সরকার যুদ্ধ থামাতে সম্মত হতে পারে, সংবাদমাধ্যমের এমন গুঞ্জনও নাকচ করে দেন নেতানিয়াহু।

মঙ্গলবার ফিলিস্তিনের অন্তত ১০০টি জায়গায় হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলি বাহিনী। এ ছাড়াও গাজার মধ্যাঞ্চলে স্থল অভিযান জোরদার করা হয়েছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এতে নিহত হন ১ হাজার ১৩৯ জন। আহত হওয়ার সংখ্যা ৮ হাজার ৭৩০। এ হিসাব ইসরায়েল সরকারের।

হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেছে। মাঝে যুদ্ধবিরতির কয়েক দিন বাদে গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির—কিছুই বাদ যায়নি।

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের মোট সংখ্যা ২০ হাজার ৯১৫ জন। এর বেশিরভাগ নারী ও শিশু। এ তথ্য হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের। অন্যদিকে জাতিসংঘের মতে, উদ্বাস্তু হয়েছে গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে ১৮ লাখের বেশি। ভয়াবহ দুর্ভিক্ষের মুখে গাজাবাসী। এ পরিস্থিতিতে অবিলম্বে যুদ্ধ বন্ধে ইসরায়েলের ওপর চাপ বাড়িয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়।

আন্তর্জাতিক-এর আরও খবর